চট্টগ্রামের জেলা প্রশাসক প্রত্যাহার না হলে কঠোর কর্মসূচী — আইনজীবি সমিতি।

0
24

সেলিম চৌধুরী সিএনএন বাংলাদেশ
ব্যক্তিগত প্রতিহিংসা চরিতার্থ করার প্রয়াসে ক্ষমতার জোরে চট্টগ্রাম কোর্ট হিল এলাকার চলাচলের রাস্তা ও পার্কিং জায়গায় প্রতিবন্ধকতা সৃষ্টি করা সহ জেলা আইনজীবী সমিতি উন্নয়ন মূলক কর্মকান্ডে বাঁধা প্রদানের অভিযোগে চট্টগ্রাম জেলা প্রশাসক মোঃ মমিনুর রহমান কে চট্টগ্রাম থেকে প্রত্যাহারের দাবীতে অবস্থান কর্মসূচী করেছে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি।

১২ সেপ্টেম্বর সোমবার সকাল ৯ টায় কোর্ট হিলের প্রবেশ মুখে আইনজীবী সমিতি সামনের চত্বরে সমিতি সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেম এর সভাপতিত্বে এরশাদুর রহমান রিটুর সঞ্চালনায় আয়োজিত অবস্থান কর্মসূচী ও বিক্ষোভ সমাবেশ অংশ নেন বিক্ষুব্ধ আইনজীবীরা, সমিতির সাধারণ সম্পাদক এএইচ এম জিয়া উদ্দীনের স্বাগত বক্তব্যের পর বক্তব্য রাখেন সাবেক সভাপতি এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, মজিবুল হক, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, রতন কুমার রায়, আইয়ুব খান, আবদুর সাত্তার, আবদুর রশিদ, নাজিম উদ্দীন, হাসান আলী, শফিক উল্লাহ, আজিজ উদ্দীন হায়দার, মেজবাহ উদ্দিন দোয়েল, নজরুল ইসলাম, নাজমুল হক প্রমুখ।
এসময় বক্তারা বলেন মোঃ মমিনুর রহমান চট্টগ্রামে জেলা প্রশাসক হিসেবে যোগদান করার পর থেকে বিজ্ঞ আইনজীবীদের নিয়ে একের পর এক বিদ্বেষপূর্ণ মন্তব্য করতে থাকে তারই ধারাবাহিকতায় তিনি নানা বির্তকিত কর্মকান্ডের মাধ্যমে আইনজীবীদের সাথে সংঘাতে জড়ানোর চেষ্টা করে যাচ্ছে, তার ব্যক্তিগত প্রতিহিংসা চরিতার্থ করতে গিয়ে জেলা প্রশাসকের দাপ্তরিক ক্ষমতার অপব্যবহার করে সরকারে বিভিন্ন দপ্তর কে আইনজীবীদের বিরুদ্ধে ব্যবহারের জন্য বাধ্য করছে। ব্যক্তি মমিনুর রহমান সরকারের জন্য বড় নয়, আইনজীবিরা আদালতের অংশ, এই ডিসি’র আইনজীবীদের সাথে সরকারের মুখোমুখি করার অপকৌশল সরকার বুঝতে পেরেছে।
সরকারের প্রতি অনুরোধ জানিয়ে বলেন অবিলম্বে মমিনুর রহমান কে চট্টগ্রাম থেকে প্রত্যাহার করে নিতে হবে, অন্যথায় চট্টগ্রাম আইনজীবী সমিতি কঠোর কর্মসূচী দিতে বাধ্য হবে।
৫২,র ভাষা আন্দোলন, ৭০ গনঅভ্যুত্থান,৭১ মহান মুক্তিযুদ্ধ সহ সকল গনতান্ত্রিক আন্দোলনে ঐতিহ্যবাহী চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে,
চট্টগ্রাম জেলা প্রশাসক মোঃ মমিনুর রহমান যোগদানের পর থেকে আইনজীবী সমিতির সাথে বিতর্কিত অবস্থান নিয়ে সরকার কে বিব্রতকর পরিস্থিতিতে ফেলার চেষ্টা করছে, যা কোন ভাবেই কাম্য নয়। এব্যাপারে সংশ্লিষ্ট সবাই কে সর্তক থাকার আহবান জানানো হয়।
এ সময় কোর্ট হিলে অবস্থিত আদালত ভবন, বিভাগীয় কমিশনার কার্যালয়, জেলা প্রশাসনের কার্যালয়ে আসা লোকজন বিপাকে পড়ে যায়। যানজটে আটকে পড়ে পুরো কোতোয়লী এলাকা, পরে চট্টগ্রাম পুলিশ কমিশনারের অনুরোধ অবস্থান কর্মসূচী স্থগিত করে আইনজীবী সমিতি।