পঞ্চগড়ে নৌকাডুবি : মৃত বেড়ে ২৫  

    0
    18

    পঞ্চগড়ের বোদা উপজেলায় ইঞ্জিনচালিত নৌকা ডুবে ২৫ জনের মৃত্যু হয়েছে।

    রোববার (২৫ সেপ্টেম্বর) দুপুরের দিকে উপজেলার মারেয়া ইউনিয়নের আউলিয়ার ঘাট এলাকার করতোয়া নদীতে শতাধিক যাত্রী নিয়ে নৌকাটি ডুবে যায়। কতজন সাঁতরে পার হয়েছে আর কতজন নিখোঁজ রয়েছে তার সঠিক কোন তথ্য পাওয়া যায়নি। তবে স্থানীয় ও ফায়ার সার্ভিসের কর্মীরা ২৫ জনের মরদেহ উদ্ধার করেছেন।

    নৌ-যাত্রীদের এমন মর্মান্তিক মৃত্যুতে শোকের কালো মেঘে ছেয়ে গেছে পঞ্চগড়ের আকাশ। সেখানে চলছে শোকের মাতম। নিহতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা বেশি।


    স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, রোববার কিছু সনাতনধর্মালম্বী মানুষসহ প্রায় শতাধিক নৌযাত্রী নিয়ে দুপুরে বোদা উপজেলার মারেয়া ইউনিয়নের করতোয়া নদীর আউলিয়ার ঘাট থেকে বদেশ্বরী মন্দিরের দিকে একটি ইঞ্জিনচালিত নৌকায় করে যাচ্ছিলেন। পথে নদীর মাঝখানে অতিরিক্ত যাত্রী নেয়ায় ডুবে যায় নৌকাটি। প্রথমে স্থানীয়রা উদ্ধার তৎপরতা চালান। পরে দমকল বাহিনী ও পুলিশ উদ্ধার তৎপরতায় অংশ নেয়। উদ্ধার তৎপরতায় ২৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। লাশগুলো স্বজনদের কাছে হস্তান্তর করা হচ্ছে। উদ্ধার অভিযান চলমান রয়েছে।

    এলাকার মানুষজন জানায় প্রতিদিন এই ঘাটে ১টি নৌকা মানুষ পারাপার করে। আজ বদেশ্বরী মন্দিরে মহালয়া পূজা থাকার কারণে বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার মানুষের সমাগম ঘটে। প্রতিটি নৌকায় সর্বোচ্চ ৪০ থেকে ৫০ জন যাত্রীর ধারণ ক্ষমতা থাকলেও নৌকায় উঠে প্রায় ১৫০ জন যাত্রী।

    পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা জানান, নৌকাডুবির ঘটনায় ২৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। অনুমান করা হচ্ছে আরও আট থেকে ১০ জন নিখোঁজ রয়েছে। উদ্ধার অভিযান চলমান রয়েছে।

    জেলা প্রশাসক জহুরুল ইসলাম জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে মৃতদেহের সৎকার করার জন্য নগদ বিশ হাজার টাকা এবং আহতদের জন্য চিকিৎসা সেবা দেয়া হবে।

    রাতে কন্ট্রোল রুম থেকে জানানো হয়, নিখোঁজদের খোঁজে নদীতে কাজ করছেন ফায়ার সার্ভিস কর্মীরা। এখন পর্যন্ত তিনটি ইউনিট উদ্ধার তৎপরতা পরিচালনা করছে বলে জানায় কন্ট্রোল রুম।

    আরও পড়ুন : করতোয়ার তীরে শোকের মাতম, ধর্মসভায় যাচ্ছিলেন তারা

    এছাড়া কন্ট্রোল রুমের দেওয়া তথ্যমতে দুর্ঘটনায় মৃতদের মধ্যে রয়েছেন- পলি রানি (১৪), লক্ষ্মী রানি (২৫), শোভা রানি (২৭), প্রিয়ান্তা রানি (৫), খুকি রানি (৩৫), প্রলিমা রানি (৫৫), তারা রানি (২৪), শোনেকা রানি (৬০), ফাল্গুনি রানি (৫৫), প্রমিলা রানি (৭০), ধনবালা (৪৭), সুমিত্রা রানি (৫৭), সফলতা রানি (৪০), শিমলা রানি (৩৫), উশোষী রানি (২), তনুশ্রী রানি (২), শ্রেয়শী রানি (২), শ্যামলি রানি (৩৫), রূপালী রানি (৩৫), দীপঙ্কর (৫), অমল চন্দ্র (৩৫), নৌকার মাঝি হাসান আলী (৫২), বিমল চন্দ্র (৪৫) ও জোতিষ চন্দ্র (৫৫)।

    এদিকে নৌকাডুবির ঘটনায় পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অথৈ আদিত্যকে আহ্বায়ক করে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৭ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।