পবিত্র কাবার নতুন খতিব শায়খ ইয়াসিরের প্রথম জুমা আদায়

0
13

আব্দুল্লাহ আল মামুন,আন্তর্জাতিক প্রতিবেদক :
পবিত্র কাবা শরিফের নবনিযুক্ত খতিব শায়খ ড.ইয়াসির বিন রাশেদ দাওসারি মসজিদুল হারামে প্রথম জুমা আদায় করেন ।শুক্রবার (১৬ ‍ডিসেম্বর, ২২ জুমাদাল উলা) তিনি মসজিদুল হারামে প্রথম জুমা পড়ান।

জানা যায়,২০১৯ সাল থেকে পবিত্র কাবার শুধু ইমাম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।খতিব হিসেবে নিযুক্ত হবার ১০ দিন পর এই প্রথম তিনি হারাম শরিফে জুমার নামাজ পড়ান।

গত ৭ ডিসেম্বর(বুধবার) সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ রাজকীয় আদেশে তাকে খতিব হিসেবে নিয়োগ দেওয়া হয়। খতিব হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি ছিলেন কাবা শরিফের একমাত্র ইমাম,যিনি খতিব ছিলেন না।

১৯৮০ সালে সৌদি আরবের রাজধানী রিয়াদে শায়খ ড. ইয়াসির আদ দাওসারি জন্মগ্রহণ করেন। তিনি ১৫ বছর বয়সের আগেই শায়খ বাকরি তাবারাবিশি ও শায়খ ইবরাহিম আল আখদারের নিকট পবিত্র কোরআন হেফজো সম্পন্ন করেন।

বিশ্বের বিভিন্ন দেশে খ্যাতিমান কারিদের কাছে ইলমে কিরাত শিখেছেন এবং অসংখ্য সনদ লাভ করেছেন।সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে তিনি আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার বিচারকের দায়িত্বও পালন করে আসছেন।

উল্লেখ্য যে কাবা শরিফের মোট নয়জন খতিব রয়েছে এদের মধ্যে শায়খ আব্দুর রহমান সুদাইস, শায়খ সাউদ শুরাইম, শায়খ সালেহ বিন হুমাইদ,শায়খ উসামা খাইয়াত,শায়খ মাহের মুআইকিলি,শায়খ ফয়সাল গাজ্জাবি,শায়খ বান্দার বালিলা,শায়খ আবদুল্লাহ জুহানি এবং শায়খ ইয়াসির দাওসারি।