পবিত্র মদিনায় সাহাবীসহ নবী মোহাম্মদ(সাঃ)নামাজ আদায়কৃত মসজিদ পুনরুদ্ধার

    0
    14

    আব্দুল্লাহ আল মামুন, আন্তর্জাতিক প্রতিবেদক :পবিত্র মদিনায় রাসূলের সময়কার বনু আনিফ মসজিদটি পূর্বের ন্যায় সংস্কার করা হয়েছে, মসজিদটি নবী মুহাম্মদ (সা.)-এর ভ্রমণের সাথে সম্পর্কিত,মসজিদটিতে সাহাবীদের নিয়ে নবী হয়রত মুহাম্মদ (সা.) নামাজ আদায় করেছিলেন যা প্রত্নতাত্ত্বিক স্থান হিসেবে গুরুত্ব বহন করে আসছিল।

    মসজিদটি আল ওসবাহের বনু আনিফ গ্রামের ঐতিহাসিক এলাকায় অবস্থিত, যেখানে মক্কা থেকে মদীনায় হিজরত করার সময় ইসলাম ধর্ম গ্রহণকারী বেশ কয়েকজন লোক জড়ো হয়েছিল।

    জানা যায়,বনু আনিফ মসজিদটি কুবা মসজিদের ৫০০ মিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।আল মদিনা অঞ্চল উন্নয়ন কর্তৃপক্ষ এবং হেরিটেজ কমিশনের তত্ত্বাবধানে একটি কর্মসূচির অংশ হিসাবে ৩৭.৫ বর্গ মিটার এলাকা নিয়ে মসজিদটির পুনরুদ্ধারের কাজ সম্প্রতি সম্পন্ন করা হয়েছে।

    এই কর্মসূচির লক্ষ্য হল বেশ কিছু ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক স্থানের বিকাশ ও পুনর্বাসন করা, আগত দর্শনার্থীদের তাদের সাংস্কৃতিক অভিজ্ঞতাকে সমৃদ্ধ করা, তাদেরকে আল মদিনার ঐতিহাসিক স্থানগুলি দেখতে সক্ষম করা।

    মসজিদটিতে দিনের আলো প্রবেশ করতে পারে এমন ভাবে তৈরিকৃত ছাদবিহীন স্থাপত্য বৈশিষ্ট্য যা সকলকে আকৃষ্ট করে,মসজিদটিতে কাঠের স্তম্ভ ব্যবহার করা হয়েছিল।

    মসজিদটির দেয়াল ভেদ কে যাতে বাতাস প্রবেশ করতে পারে সেজন্য পাথরের ব্যবহার করা হয়েছিল।মসজিদটিতে রাতের বেলায় আলোকিত করতে লণ্ঠনও(বাতি)ঝোলানো হয়েছিল এবং মসজিদের মেঝেতে সাদা মার্বেল পাথর দিয়ে ঢাকা ছিল।

    পবিত্র মদিনার মসজিদ বানু আনিফ যেখানে নবী (সাঃ) সাহাবী তালহা বিন আল-বারার সাথে দেখা করার সময় নামাজ পড়েছিলেন ।

    ঐতিহাসিকদের মতে, মুসবেহ মসজিদের নামকরণ করা হয়েছিল কারণ নবী মুহাম্মাদ (সাঃ) হিজরতের দিন সকালে সেখানে নামাজ আদায় করেছিলেন।

    দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমানের শাসনামলে,বনু আনিফ মসজিদ পুনরুদ্ধার করা হয় যা এর ঐতিহাসিক পাথরের ভবনের আকৃতিতে সংরক্ষণ করা হল।

    এটি একটি পুনরুদ্ধার প্রকল্পের অংশ যা সাধারণভাবে সৌদিআরবের বেশ কয়েকটি ঐতিহাসিক মসজিদ বিশেষ করে মদীনার ঐতিহাসিক মসজিদগুলো পূর্বের ন্যায় ফিরিয়ে আনতে সৌদি জাতীয় কর্মসূচির মধ্যে অন্তর্ভুক্ত ছিল।