ফজরের নামাজ চলাকালে মসজিদে গুলি, প্রাণ গেল ৯ মুসল্লির

0
86

মসজিদে নামাজ চলাকালে হঠাৎ হামলা চালালো বন্দুকধারীরা। তাতে প্রাণ গেল অন্তত নয় জন মুসল্লির। নাইজেরিয়ার মধ্যাঞ্চলীয় রাজ্য নাইজারের একটি মসজিদে এ ঘটনা ঘটেছে।

শুক্রবার (১০ ডিসেম্বর) এ খবর দিয়েছে তুর্কি সম্প্রচার মাধ্যম টিআরটি ওয়ার্ল্ড। স্থানীয় পুলিশ প্রধান মন্ডে বালা কুরিয়াস শুক্রবার বলেন, মোটরসাইকেলে থাকা ভারী অস্ত্রধারীরা বুধবার মাশেগু জেলার প্রত্যন্ত বা’য়ারে গ্রামের একটি মসজিদে ফজরের নামাজ চলাকালে এ নৃশংস হামলা চালায়।

নাইজার প্রদেশের সরকারি কর্মকর্তা আহমেদ ইব্রাহিম মাতানে বিবিসিকে জানিয়েছেন, গত বুধবার ফজরের নামাজের সময় মুসল্লিদের ওপর গুলি চালানো শুরু করে হামলাকারীরা।

তিনি আরও জানান, হামলার সময় এক পথিক এগিয়ে আসলে তাকেও গুলি করে হত্যা করে মোটরসাইকেলে আসা হামলাকারীরা। ওই হত্যাকাণ্ডের পর স্থানীয় বাসিন্দাদের অনেকেই দুর্গম এলাকায় পালিয়েছেন।

হামলার কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে স্থানীয়ভাবে ডাকাত নামে পরিচিত এই অপরাধীদের দল বছরের পর বছর ধরে উত্তর-পশ্চিম ও মধ্য নাইজেরিয়া আতঙ্ক সৃষ্টি করে চলেছে।

পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, আহতদের পার্শ্ববর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ ও আধাসামরিক বাহিনী যৌথভাবে কাজ করছে সেখানে।

এদিকে স্থানীয়রা ১৬ জন মুসল্লির মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন। স্থানীয় বাসিন্দা আমাদু হামিসু বলেছেন, হামলার পর এলাকার লোকজন মসজিদটি থেকে ১৬টি মরদেহ উদ্ধার করেছে।

হামিসু বার্তা সংস্থা এএফপিকে বলেন, ফজরের সময় মসজিদটিতে ১৬ জন মুসল্লি নামাজ পড়ছিলেন। তারা সবাই মারা গেছেন। পরে আমরাই মসজিদ থেকে তাদের মরদেহ সরাই।