ফিরে দেখা ২০২২: স্বপ্ন চড়েছে মেট্রোরেলে পদ্মা সেতু পাড়ি দিয়ে

    0
    14

    চৌধুরী এমরান সিএনএন বাংলাদেশ,যোগাযোগের গল্পটা গত বছর পেয়েছে এক ভিন্নমাত্রা। পদ্মা সেতু পাড়ি দিয়ে বছর শেষে স্বপ্নটা হেঁটেছে মেট্রোরেলের সমান্তরাল লাইনে। তবে স্বপ্নের এমন চলনে দুঃস্বপ্ন হয়ে ছিল দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি আর মূল্যস্ফীতি।বছর আসে, বছর যায়, লক্ষ অযুত ঘটনার জন্ম দেয়। এর মধ্যে কোনোটা তৃপ্তির, কোনোটা গৌরবের আবার কোনটা সংগ্রাম আর সহনশীলতার।

    ২০২২ সাল দেশের সক্ষমতা অবকাঠামোগত উৎকর্ষের জানান দেয়ার সবচেয়ে বড় প্রকল্প পদ্মা সেতু উদ্বোধন। সমালোচনা, প্রাকৃতিক প্রতিকূলতা পেছনে ফেলে গত জুনে রাজধানী ঢাকাকে দক্ষিণের ২১ জেলার সঙ্গে সংযোগকারী সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

    জলের পাশাপাশি স্থলেও অবকাঠামো গড়ে ইতিহাস সৃষ্টির বছর ২০২২। এইতো গত সপ্তাহেই বাংলাদেশ-জাপান যৌথ প্রচেষ্টায় ঢাকায় ঘুরেছে মেট্রোরেলের চাকা। প্রাথমিকভাবে যা চলছে উত্তরা-আগারগাঁও রুটে। রাজধানীবাসীর আশা দীর্ঘমেয়াদে যানজট মুক্তির স্মারক হয়ে ডানা মেলবে এই বাহন।

    এছাড়া এই বছরেই সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে শত শত সেতু নির্মাণ যোগাযোগ ব্যবস্থাকে নিয়ে গেছে অন্য মাত্রায়।

    ২০২২ সালকে বাংলাদেশ স্বাগত জানায় করোনা মহামারির অর্থনৈতিক ধাক্কাকে দৃঢ়ভাবে সামলে ওঠার মাধ্যমে। এক পর্যায়ে অর্থনৈতিক কর্মকাণ্ড করোনার আগের সময়ের কলেবর পায়।

    কিন্তু ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন দেশের অর্থনীতিকে ঠেলে দেয় নিকট অতীতের সবচেয়ে কোণঠাসা সময়ে। আগস্টে মূল্যস্ফীতি গত এক দশকে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

    জ্বালানি সংকট, অনিয়ন্ত্রিত অর্থপাচার, রিজার্ভ সংকট, ঋণ কেলেঙ্কারি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে খাবি খেতে থাকা জনগণ কিছুটা স্বস্তি পায় যখন মাসিক রপ্তানি ৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবার রেকর্ড ছুঁয়েছিল।

    ২০২২ সালে ভ্যাকসিনেশনের ঈর্ষণীয় হার করোনার স্বাস্থ্যগত ঝুঁকি কমিয়ে আনলেও ডেঙ্গু ছাড় দেয়নি। আগের সব রেকর্ড ছাড়িয়ে ডেঙ্গুতে সবচেয়ে বেশি মৃত্যুর বছর এটি।

    রাজনীতির পালে কিছুটা হাওয়া লাগার বছরও ২০২২। রাজপথে চাঙা হয়েছে বিএনপি। পুরাতন জোট ভেঙে নতুনদের সঙ্গে ভিড়েছে কিছু দল। আবার ক্ষমতাসীনরাও নিজেদের অর্জন এবং অন্যদের অতীতের কুকীর্তি জানান দিয়েছেন সমাবেশ, মিছিল আর

    রাজনৈতিক অস্থিরতার পাশাপাশি ভুগিয়েছে অর্থনৈতিক দোলাচলও। তবে ক্রীড়াঙ্গনের প্রাপ্তিতে আবার উবে গিয়েছে অনেক অপ্রাপ্তিও।

    এই আলোচনা অসম্পূর্ণ থেকে যাবে নেপালে সাফজয়ী সাবিনা, কৃষ্ণাদের কথা না বললে। এছাড়া ওয়াসফিয়ার ‘কে-টু’ পর্বতশৃঙ্গ জয় আর স্বল্পোন্নত দেশের তকমা ঘুচিয়ে উন্নয়নশীল রাষ্ট্রের কাতারে আসার কথা বলতেই হবে।