বাসে উঠলেই দিতে হবে ১০ টাকা

    0
    34

    জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে পরিবহন মালিকদের দাবির মুখে বাস ভাড়া সমন্বয় করা হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী মহানগরের অভ্যন্তরে চলাচলকারী বাসভাড়া ন্যূনতম ১০ টাকা করেছে সরকার। সোমবার (৮ নভেম্বর) থেকে নতুন ভাড়ার হার কার্যকর করা হবে। এজন্য আজ প্রজ্ঞাপন জারি করা হবে।

    রোববার (৭ নভেম্বর) বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে পরিবহন মালিক সমিতির নেতাদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

    নতুন সমন্বিত ভাড়া অনুযায়ী, দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। অর্থাৎ কিলোমিটারপ্রতি যাত্রীকে বাড়তি ৩৮ পয়সা গুনতে হবে। 

    মহানগরে বড় বাসের ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সার জায়গায় ২ টাকা ১৫ পয়সা হচ্ছে। আর মিনি বাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সার জায়গায় ২ টাকা ৫ পয়সা করা হয়েছে।

    ঢাকায় মিনিবাসের সর্বনিম্ন ভাড়া হচ্ছে ৮ টাকা। আর বড় বাসের সর্বনিম্ন ভাড়া হচ্ছে ১০ টাকা। 

    সবশেষ, ২০১৫ সালের ১০ সেপ্টেম্বর, নগর পরিবহনে বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা নির্ধারণ করে দেয় সরকার। মিনিবাসের জন্য যা ছিলো ১ টাকা ৬০ পয়সা। বাসের ক্ষেত্রে, সর্বনিম্ন ভাড়া ৭টাকা এবং পরিবহনের ক্ষেত্রে ৫টাকা নির্ধারণ করা হয়। সিদ্ধান্তটি কার্যকর করা হয় ওই বছরের ১ অক্টোবর থেকে।

    জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পরদিনই পরিবহন মালিক-শ্রমিকরা অসন্তোষ প্রকাশ করেন। এরপর ৫ নভেম্বর (শুক্রবার) ভোর ৬টা থেকে রাজধানীসহ সারাদেশে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু করে বাস-ট্রাকসহ পণ্যবাহী যানবাহনের মালিকরা। এতে সারাদেশে দুর্ভোগের মধ্যে পড়ে সাধারণ মানুষ।