বিবিসিরি দিল্লি-মুম্বাই অফিসে দ্বিতীয় দিনের মতো তল্লাশি

    0
    36

    ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির মুম্বাই ও রাজধানী নয়া দিল্লি অফিসে দ্বিতীয় দিনের মতো অভিযান চালাচ্ছেন ভারতের আয়কর কর্মকর্তারা।

    ২০০২ সালের গুজরাট দাঙ্গায় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পৃক্ততা নিয়ে বিবিসির একটি তথ্যচিত্র প্রকাশের এক মাসের মধ্যে সংবাদমাধ্যমটির অফিসে আয়কর কর্মকর্তাদের তল্লাশির ঘটনা ঘটল।

    ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বুধবার (১৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, বিবিসি তাদের ভারতীয় কর্মীদের কাছে একটি ইমেইল পাঠিয়েছে। ওই ইমেইলে নির্দেশনা দেওয়া হয়েছে— সম্প্রচার দল ছাড়া বাকি সব কর্মী যেন বাড়ি থেকে কাজ করেন। এছাড়া বলা হয়েছে, কর্মীরা চাইলে তাদের ব্যক্তিগত আয়ের তথ্য নাও দিতে পারেন। তবে যদি বেতন সংক্রান্ত কোনো প্রশ্ন করা হয় সেই উত্তর যেন তারা দেন। এছাড়া কর্মীদের উপদেশ দেওয়া হয়েছে, তারা যেন আয়কর কর্মকর্তাদের সহযোগিতা করেন এবং প্রশ্নের যথাযথ উত্তর দেন।

    এদিকে আয়কর বিভাগের একটি সূত্র জানিয়েছে, মঙ্গলবার বিবিসির অফিসের ভেতর জরিপ চালিয়েছেন তারা। আজ বুধবার উচ্চপদস্থ কর্মকর্তাদের জেরা এবং অ্যাকাউন্ট বিভাগে তদন্ত করা হবে।

    সূত্রটি আরও জানিয়েছে, বিবিসির বিরুদ্ধে অবৈধ কর সুবিধা, কর ফাঁকি, ডাইভার্সন অব প্রফিট এবং আইন ভঙ্গের অভিযোগে তদন্ত করছেন আয়কর কর্মকর্তারা।

    আয়কর বিভাগের একটি সূত্র দাবি করেছে, বিবিসিকে আগেও কর সংক্রান্ত বিষয়ে নোটিশ দেওয়া হয়েছিল। কিন্তু তারা এতে সাড়া দেয়নি।

    এদিকে মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে একটি বিবৃতি দেয় বিবিসি। তারা জানায়, তাদের বেশিরভাগ কর্মী অফিস ছেড়ে গেছেন। কিন্তু কয়েকজনকে ভবনে অবস্থান করে আয়কর কর্মকর্তাদের সহায়তা করতে বলা হয়েছে। সূত্র: এনডিটিভি