বিমানবন্দরে শুরু হয়নি করোনা পরীক্ষা, ভোগান্তিতে প্রবাসীকর্মীরা

    0
    12

    হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবে মঙ্গলবারও (২৮ সেপ্টেম্বর) করোনা পরীক্ষা শুরু হয়নি। ফলে ভোগান্তি কমেনি প্রবাসীকর্মীদের। এদিন দুপুরে বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী আইনজীবী মাহবুব আলী এ তথ্য জানান। 

    তিনি বলেন, বিমানবন্দরে এখনও ছয়টি প্রতিষ্ঠানকে আরটিপিসিআর ল্যাবের অনুমোদন দেয়নি সংযুক্ত আরব আমিরাত। ফলে দেশটিতে যেতে পারছেন না প্রবাসীকর্মীরা। এতে অনেকেই চাকরি হারানোর শঙ্কায় ভুগছেন।  

    বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী আইনজীবী মাহবুব আলী বলেন, সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষের কাছ থেকে এসওপি পাওয়া যায়নি। ফলে এখন নমুনা পরীক্ষা শুরু করা যাচ্ছে না। 

    তবে কবে শুরু হতে পারে তাও জানাতে পারেননি তিনি। প্রতিমন্ত্রী বলেন, ‘ইতোমধ্যে আমরা আমাদের সব কাজ শেষ করেছি। সংযুক্ত আরব আমিরাত এসওপি দিলেই পরীক্ষা শুরু হবে৷’ 

    কিন্তু একাধিক ল্যাব কর্তৃপক্ষের অভিযোগ, শুধু একটি প্রতিষ্ঠানকে কাজের অনুমতি দিতেই এ সময় নষ্ট করা হচ্ছে। এ বিষয় মাহবুব আলী বলেন, ‘এ অভিযোগ সঠিক নয়। আমরা চাই না, আমাদের জন্য দেশের মানুষের ক্ষতি হোক। প্রবাসীরা দিনের পর দিন দেশে আটকে থাকুক।’

    বাংলাদেশে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় গত তিন মাস ধরে সংযুক্ত আরব আমিরাতে যেতে পারেননি প্রবাসীকর্মীরা। কারণ, দেশটিতে প্রবেশের ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে করোনার আরটিপিসিআর পরীক্ষা করতে হবে। গেল আগস্টে আমিরাত এ শর্ত জুড়ে দেয়। তবে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার ব্যবস্থা না থাকায় বিপাকে পড়েন হাজার হাজার প্রবাসীকর্মী। অনেকে সময়মতো কাজে যোগ দিতে পারেননি। এরই মধ্যে কারও শেষ হয়েছে ভিসার মেয়াদ।ফলে ৬ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের তিনটি বিমানবন্দরে করোনা শনাক্ত পিসিআর ল্যাব বসানোর নির্দেশ দেয়া হয়। সে অনুযায়ী প্রথম পর্যায়ে শুধু ঢাকার বিমানবন্দরে ছয়টি প্রতিষ্ঠানের মাধ্যমে ১২টি ল্যাব বসিয়েছে সরকার। ফলে শিগগির আমিরাতে যেতে পারবেন প্রবাসী শ্রমিকরা বলে আশা করা হচ্ছিল।