ভ্রমণ ভিসায় ভারত যেতে বেনাপোলে দীর্ঘ লাইন 

    0
    23

    প্রতিবেশী দেশ ভারত যেতে প্রতিদিন কয়েক হাজার যাত্রীর কোলাহলে পূর্ণ এখন দেশের প্রধান স্থলবন্দর বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট। করোনার কারণে দীর্ঘ সময় ভ্রমণ ভিসা বন্ধ থাকায় অনেকে যেতে পারেনি ভারতে। সম্প্রতি ট্যুরিস্ট ভিসা চালু হওয়ায় ভারতে যাতায়াত উল্লেখযোগ্য হারে বেড়েছে।

    ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, ১৮ এপ্রিল থেকে ২৫ এপ্রিল পর্যন্ত ৮ দিনে বেনাপোল ইমিগ্রেশন দিয়ে ২০ হাজার ৪৮০ জন দেশি-বিদেশি পাসপোর্টযাত্রী ভারতে যাতায়াত করেছেন। এর মধ্যে ভারতে গেছেন বাংলাদেশি পাসপোর্টযাত্রী ১০ হাজার ৫৮৫ জন। আর ভারতসহ অন্য দেশের যাত্রী গেছেন ২ হাজার ৮৪৯ জন। একই সময়ে ভারত থেকে এসেছেন বাংলাদেশি পাসপোর্টধারী ৫ হাজার ১০৯ জন। আর ভারতসহ অন্য দেশের যাত্রী এসেছেন ১ হাজার ৯৩৭ জন। যা গত দুই সপ্তাহের দ্বিগুণ যাত্রী যাতায়াত করেছেন।মঙ্গলবার (২৬ এপ্রিল) সকালে চেকপোস্ট কাস্টমস ইমিগ্রেশনে গিয়ে যাত্রীদের ভিড় লক্ষ করা গেছে। ইমিগ্রেশন থেকে দীর্ঘ লাইন চলে গেছে ২৫০ গজ বাইরে। যাত্রীদের জন্য টার্মিনাল করেছে বেনাপোল স্থল বন্দর কর্তৃপক্ষ যাত্রী। এতে ৫০ জনের বসার সিট রয়েছে টার্মিনালের ভেতরে। অথচ এ পথে প্রতিদিন তিন হাজার থেকে চার হাজার যাত্রী ভারতে যায়। যাত্রীরা টার্মিনাল ফি দিয়েও বাইরে দাঁড়িয়ে রোদে পুড়ছে, বৃষ্টিতে ভিজছে। দুর্ভোগে পড়ছেন রোগীসহ বৃদ্ধরা।

    ময়মনসিংহ থেকে আসা আলমগীর হোসেন বলেন, সারারাত জেগে বেনাপোল এসে দেখি প্রবেশ মুখে দীর্ঘ লাইন। যে লাইন থেকে বের হতে প্রায় ৩ ঘণ্টা লেগেছে। আবার আমার কাছ থেকে যাত্রী সেবার নামে বেনাপোল বন্দর কর্তৃপক্ষ সোনালী ব্যাংকের মাধ্যমে টার্মিনাল ফি নিয়েছে ৫০ টাকা। অথচ এখানে যাত্রী সেবার কোনো বালাই নেই।

    সাতক্ষীরার সুদেব কুমার অভিযোগ করে বলেন, বেনাপোল চেকপোস্টে এসে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে বেশি অসুবিধায় পড়েছে চিকিৎসারত পাসপোর্টযাত্রীরা। আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের সামনে কড়া রোদে দাঁড়িয়ে অসুস্থ রোগীরা আরও অসুস্থ হয়ে পড়ছে। এছাড়া বৃদ্ধ ও শিশুদের রোদে দাঁড়িয়ে ছটফট করতে দেখা গেছে। এখানে সেবার নামে ৫০ টাকা নিলেও নেই যাত্রীদের জন্য প্রয়োজনীয় কোনো ব্যবস্থা।

    বেনাপোল ইমিগ্রেশনের ওসি মোহাম্মাদ রাজু জাগো নিউজকে বলেন, এর আগে চার-পাঁচশ’ যাত্রীর আসা-যাওয়া ছিল। গত তিনদিনে তা ৪ হাজার ছাড়িয়েছে। ভারত সরকার ভ্রমণ ভিসা দেওয়ায় আরও যাত্রী সংখ্যা বাড়বে। বেনাপোল ইমিগ্রেশনে যাত্রীসেবার মান বেড়েছে। দ্রুত যাতে দূর-দূরান্ত থেকে আসা যাত্রীরা ভারতে প্রবেশ করতে পারে এর জন্য ইমিগ্রেশনের কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন।