মধ্যরাতে সাংবাদিককে কারাদণ্ড: সেই ডিসির লঘুদণ্ডও বাতিল

0
23

মধ্যরাতে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সাংবাদিককে কারাদণ্ড দেয়ায় কুড়িগ্রামের সাবেক জেলা প্রশাসক (ডিসি) সুলতানা পারভীনের দুই বছর বেতন বৃদ্ধি স্থগিত করা হয়েছিল। তবে সেই লঘুদণ্ড বাতিল করে তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

এ নিয়ে ২৩ নভেম্বর প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কে এম আলী আজম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) উপ-সচিব মোছা. সুলতানা পারভীন কুড়িগ্রাম জেলা প্রশাসক থাকাকালে বাংলা ট্রিবিউনের সাংবাদিক আরিফুল ইসলামকে মধ্যরাতে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সাজা দেন। পরে তার বিরুদ্ধে ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ এর বিধি ৩(খ) অনুযায়ী ‘অসদাচরণের’ অভিযোগে বিভাগীয় মামলা হয়। পরিপ্রেক্ষিতে গত বছরের ১৮ মার্চ তাকে কারণ দর্শানো নোটিশ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ডিসি সুলতানা গত বছরের ২৫ জুন লিখিত জবাব দিয়ে ব্যক্তিগত শুনানি চান। ওই বছরের ৯ আগস্ট অনুষ্ঠিত সেই শুনানিতে তার দেয়া মৌখিক বক্তব্য এবং লিখিত জবাব সন্তোষজনক না হওয়ায় অভিযোগ যাচাইয়ে তদন্ত বোর্ড গঠন করা হয়। তাদের প্রতিবেদনে এ কর্মকর্তার বিরুদ্ধে আনীত ‘অসদাচরণের’ অভিযোগ প্রমাণিত হয়।

এতে বলা হয়, সংশ্লিষ্ট প্রতিবেদন ও কাগজপত্রাদি পর্যালোচনার পর ডিসি সুলতানাকে গুরুদণ্ড দেয়ার সিদ্ধান্ত হয়। পরে ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ এর বিধি ৭(৯) অনুযায়ী গত ৮ জুন তাকে দ্বিতীয় কারণ দর্শানো নোটিশ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। ২২ জুন লিখিতভাবে সেই নোটিশের জবাব দেন তিনি।

সেই জবাব ও তদন্ত প্রতিবেদনসহ অভিযোগের গুরুত্ব এবং প্রাসঙ্গিক প্রশাসনিক বিষয়াদি বিবেচনা করে ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ এর ৪(২)(খ) বিধি অনুসারে ডিসি সুলতানার দুই বছর বেতন বৃদ্ধি স্থগিত রাখার ‘লঘুদণ্ড’ দেয়ার সিদ্ধান্ত হয়। এ বিষয়ে গত ১০ আগস্ট প্রজ্ঞাপন জারি করে মন্ত্রণালয়।পরে লঘুদণ্ড মওকুফের জন্য গত ৬ সেপ্টেম্বর রাষ্ট্রপতির কাছে আপিল করেন তিনি। তা বিবেচনা করে সেই দণ্ড বাতিল করে তাকে অভিযোগের দায় থেকে অব্যাহতি দেন রাষ্ট্রপতি।