মন্ত্রীর মর্যাদায় তাপস-আতিক; রেজাউল-আইভী প্রতিমন্ত্রীর: প্রজ্ঞাপন জারি 

    0
    13

    ঢাকার দুই মেয়রকে মন্ত্রীর মর্যাদা দিয়েছে সরকার। তারা হলেন- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী প্রতিমন্ত্রীর মর্যাদা পেয়েছেন।

    সোমবার (২২ আগস্ট) মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ চার সিটি করপোরেশনের মেয়রদের মন্ত্রী-প্রতিমন্ত্রী মর্যাদা নির্ধারণ করা হয়েছে। এদের সবাই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হয়েছেন।

    উল্লেখ্য, ২০২০ সালে ঢাকার দুই মেয়র নির্বাচিত হয়েছেন। আর চট্টগ্রামের মেয়র নির্বাচিত হয়েছেন গত বছর। এছাড়া চলতি বছরই মেয়র নির্বাচিত হয়েছেন আইভী। যদিও এর আগে মেয়র হিসেবে উপমন্ত্রীর মর্যাদা ভোগ করলেও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের টানা তিনবারের মেয়র সেলিনা হায়াৎ আইভীর এবার পদোন্নতি হয়েছে। তিনি এবার প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন।

    এদিকে চলতি বছরের ১৬ জানুয়ারি অনুষ্ঠিত নারায়নগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে তিনি দলীয় মনোনয়ন নিয়ে মেয়র হন। এরপর শপথ নিয়েছেন গত ৯ ফেব্রুয়ারি। এই হিসেবে আইভী এ চারজনের মধ্যে বেশিদিন তার প্রাপ্ত মর্যাদা ভোগ করতে পারবেন।

    আরও পড়ুন: রওশন এরশাদ মায়ের মতো, বিদিশা কেউ না: জিএম কাদের

    চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী মেয়র নির্বাচিত হওয়ার দেড় বছরের কিছু বেশি সময়ের মধ্যে প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন। ২০২১ সালের ২৭ জানুয়ারি রেজাউল মেয়র নির্বাচিত হন। শপথ নিয়েছেন ১১ ফেব্রুয়ারি।

    উল্লেখ্য, এর আগে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক ও সাঈদ খোকন মন্ত্রীর মর্যাদা পেয়েছিলেন।