মিনার-গম্বুজ ভেঙে ফেলা রুখতে মসজিদ ঘিরে রেখেছে হাজারো মুসলিম

    0
    29

    দেশটির উনান প্রদেশের নাঝিয়ায়িং গ্রামে সপ্তাহজুড়ে তারা ঘিরে রেখেছেন মসজিদটি। ক্ষুদ্র-নৃগোষ্ঠী হুই এর অন্তর্ভুক্ত হাজারো মুসলিম মসজিদটি ঘিরে রেখেছেন। 

    বিভিন্ন ধর্মের প্রভাব খর্ব করার প্রক্রিয়া হিসেবে এবার মসজিদটির গম্বুজ ও মিনার ভেঙে ফেলার সিদ্ধান্ত নেয় চীনা সরকার।   

    এর আগে ২০১৮ সালের আগস্টের প্রথম সপ্তাহে কর্তৃপক্ষের হাত থেকে মসজিদ ভাঙা ঠেকাতে উত্তর-পশ্চিম চীনে অবস্থান নেন হাজারো মুসলিম। কিন্তু কর্তৃপক্ষ জানিয়েছে, সঠিক বিল্ডিং আইন মেনে তৈরি করা হয়নি নিংজিয়া অঞ্চলের নতুন মসজিদ ‘ওয়াইঝু গ্র্যান্ড মস্ক’। 

    Advertisement

    বিবিসি’র ওই প্রতিবেদনের বরাতে জানা গেছে, ইসলাম ধর্মাবলম্বীরা বিষয়টি মানতে চাচ্ছেন না। তাদের ভাষ্যে, সরকারকে মসজিদ ছুঁতেও দেবেন না তারা।

    চীনে ইসলাম ধর্মাবলম্বির সংখ্যা প্রায় দুই কোটি ৩০ লাখ। এদিকে আবার নিংজিয়া অঞ্চলে কয়েক শতক ধরে বসবাস করছেন ইসলাম ধর্মাবলম্বীরা। চীনের মুসলিমদের প্রতি প্রতিনিয়ত শত্রুতা বৃদ্ধি পাচ্ছে বলে দাবি করেছে একাধিক মানবাধিকার সংস্থা।

    নতুন নির্মিত এই মসজিদটির বাহ্যিক গঠন মধ্যপ্রাচ্যের মসজিদগুলোর আদলে করা হয়েছে, চীনের প্রচলিত মসজিদের আদলে তৈরি করা হয়নি। বিষয়টিকে চীনের আঞ্চলিক সরকার ভালোভাবে নেয়নি, তারা বিষয়টি চাইনিজ ইসলামকে অ্যারাবিয়ানে রূপান্তরিত করার উদাহরণ হিসেবে নিয়েছে।

    পরে ৩ আগস্ট সরকারের পক্ষ থেকে জানানো হয়, প্রয়োজনীয় অনুমোদন এবং নির্মানের অনুমতি ছাড়াই মসজিদটি তৈরি করায় জোর করে হলেও মসজিদটি ভেঙে দেবে তারা। কর্তৃপক্ষের ওই নোটিশটি হুই মুসলিম কমিউনিটির মধ্যে অনলাইনে শেয়ার হয়েছিল।

    ফলে, বৃহস্পতিবার থেকে মসজিদটির সামনে অবস্থান নিতে শুরু করে অগণিত মুসলিম, শুক্রবারে তা আরও বেড়েছে। স্থানীয় এক বাসিন্দার বরাতে জানা গেছে, হুই কমিউনিটি এবং সরকার বিষয়টি নিয়ে আলোচনায় বসেছিল, এখন সে আলোচনাও স্থগিত অবস্থায় রয়েছে।

    নাম প্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা জানিয়েছে, “জনসাধারণ সরকারকে মসজিদ ছুঁতেও দেবে না, কিন্তু সরকার পিছু হটতে রাজি হচ্ছে না। এদিকে হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট নিজ প্রতিবেদনে প্রশ্ন তুলেছে, সরকার যা বলছে তা সত্যি হলে, মসজিদ নির্মানের সময় কেন বাঁধা দেওয়া হয়নি। মসজিদটি দুই বছর সময় নিয়ে তৈরি করা হয়েছে। সে সময় কেন সরকার কিছু বলেনি।

    সূত্র: সিএনএন

    এম