যুক্তরাষ্ট্রে শিথিল হচ্ছে লকডাউন

0
203


যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দিন দিন বাড়ার মধ্যেই দেশটির কয়েকটি জায়গার লকডাউন শিথিল করতে চলেছে ট্রাম্প সরকার।

দেশের ভেঙে পড়া অর্থনীতিকে চাঙা করতে এই সিদ্ধান্ত নিতে চলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পর্যায়ক্রমে লকডাউন শিথিলের গাইডলাইন তৈরি করা হয়েছে। জন্য অস্থায়ী তারিখও ঠিক করা হয়েছে।

লকডাউন শিথিলের ইঙ্গিত আগেই দিয়েছিলেন ট্রাম্প।

করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মারা গেছে ৩৬ হাজার ৮৩৮ জন। আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৯৮ হাজার ৭৪৯ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৫৯ হাজার ৩২৮ জন।

হোয়াইট হাউসে প্রতিদিনের করোনাভাইরাস ব্রিফিংয়ে সোমবার রিপাবলিকান প্রেসিডেন্ট মি. ট্রাম্প বলেন যে, আমেরিকায় ব্যবসা বাণিজ্য খুলে দিয়ে অর্থনীতিকে আবার সচল করার পরিকল্পনা চূড়ান্ত করছে তার প্রশাসন। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ব্যবসা বাণিজ্য প্রধানত বন্ধ করে দেয়া হয়েছিল।

ট্রাম্প প্রশাসন ইঙ্গিত দিয়েছে বিধিনিষেধ শিথিল করার সম্ভাব্য তারিখ ১ মে।

হোয়াইট হাউসের বর্তমান নির্দেশ অনুযায়ী রেস্তোঁরায় যাওয়া বন্ধ রাখা, অপরিহার্য কারণ ছাড়া বাইরে না বের হওয়া এবং একসঙ্গে দশ জনের বেশি জমায়েত না হবার যে বিধান এখন চালু আছে তার মেয়াদ ৩০ এপ্রিল শেষ হচ্ছে।

প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস লকডাউন তুলে নেবার ব্যাপারে নিজের কর্তৃত্বকেই ‘চূড়ান্ত’ বলে দাবি করেছেন। বিভিন্ন রাজ্যের গভর্নর এবং আইন বিশেষজ্ঞদের তিনি উপেক্ষা করতে পারেন বলেও তিনি দাবি করেন।

কয়েকদিন আগে এক বাকবিতণ্ডাপূর্ণ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের সিদ্ধান্তই চূড়ান্ত। ওই সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে তার উত্তপ্ত বাক্য বিনিময়ও হয়।