রাঙামাটি কাপ্তাইয়ে দীর্ঘ সাত মাসের বকেয়া বেতনের দাবিতে কর্মবিরতি পালন করছেন রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের শ্রমিকরা।

0
20

রাঙামাটি কাপ্তাইয়ে দীর্ঘ সাত মাসের বকেয়া বেতনের দাবিতে কর্মবিরতি পালন করছেন রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের শ্রমিকরা।
রবিবার (২২জানুয়ারি) বেলায় সারে ১১ টার দিকে কাপ্তাই-চট্টগ্রাম প্রধান সড়ক স্বংলগ্ন কাপ্তাই চন্দ্রঘোনা আঞ্চলিক রেশন গবেষণা কেন্দ্র দপ্তর সম্মুখে রাজশাহী প্রশিক্ষণ ইন্সটিটিউট শ্রমিকদের পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে কর্মবিরতি ও মানববন্ধন করেছেন কাপ্তাইয়ের শ্রমিকরা।
এ ব্যাপারে শ্রমিকরা তাদের দাবি-দাওয়ার কথা তুলে ধরেন।
শ্রমিকরা জানান,২৩ জন শ্রমিক দৈনিক মজুরি ভিত্তিতে কাজ করেন। প্রতিদিন জনপ্রতি ৫০০ থেকে ৫৫০ টাকা বেতন পাই। কিন্তু গত সাত মাস ধরে তাদের বেতন বন্ধ আছে। এ অবস্থায় আমরা শ্রমিকরা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছি।

অপরদিকে কাপ্তাই রেশন গবেষণা কেন্দ্রের কর্মকর্তা শ্রী বাবুল চন্দ্র আন্দোলনের সত্যতা স্বীকার করে সাক্ষাৎকারে বলেন বাংলাদেশ রেশন গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট রাজশাহীর আওতাধীন আঞ্চলিক রেশম গবেষণা কেন্দ্র রাঙ্গামাটি পার্বত্য জেলার কাপ্তাইয়ে সর্বমোট ২৩ জন দৈনিক ভিত্তিক শ্রমিক কর্মরত রয়েছেন, এযাবৎকালে শ্রমিকদের বেতন প্রকল্পের মাধ্যমে প্রদান করা হয়েছে।
বর্তমানে নতুন প্রকল্প অনুমোদন না হওয়ায় জুলাই ২০২২ হতে অদ্যাবধি বেতন প্রদান করা সম্ভব হয়নি। নতুন প্রকল্পটি প্রক্রিয়াধীন রয়েছে, প্রকল্প অনুমোদন হলে শ্রমিকদের বেতনাদী চালু করা সম্ভব হবে, পাশাপাশি আগামী জুলাই ২০২৩ হতে রাজস্ব বাজেটের আওতায় বেতনাদি হওয়ার কাজটি প্রক্রিয়াধীন রয়েছে।