সীমান্ত পেরিয়ে ভারতে পদ্মার ইলিশ

0
17

পূর্ব ঘোষণা অনুযায়ী বাংলাদেশ থেকে বেনাপোল- পেট্রাপোল সীমান্ত পেরিয়ে ভারতে পৌঁছেছে ৪০ টন পদ্মার ইলিশ। রাতেই আমদানি করা ইলিশ পৌঁছে যাবে কলকাতা ও শিলিগুড়ির পাইকারি বাজারে।

বুধবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রথম ধাপে ৩টি ট্রাকে ১৬ টন এবং দ্বিতীয় ধাপে ১১ ট্রাকে ২৪ টন ইলিশ পৌঁছায় দেশটিতে।

ভারতে বিশেষ করে পশ্চিমবঙ্গের বাঙালীদের কাছে বাংলাদেশের পদ্মার ইলিশের চাহিদা বরাবরই রয়েছে। একসময় বর্ষার শুরু থেকে প্রতিদিন টনে টনে ইলিশ ভারতে রপ্তানি হতো। কোটি কোটি টাকার ব্যবসা হতো।

আরও পড়ুন: জাতিসংঘ অধিবেশনে ঐক্যের ডাক মার্কিন প্রেসিডেন্টের

২০১২ সাল থেকে দীর্ঘ কয়েক বছর বাংলাদেশ সরকার ইলিশ রপ্তানি বন্ধ করে দেয়ায় এ প্রক্রিয়া ছেদ পড়ে। দীর্ঘ সাত বছর পরে ২০১৯ সালে প্রথমবারের মতো বাংলাদেশ সরকার পূজার উপহার হিসেবে ভারতকে ৫শ টন ইলিশ পাঠায়। ২০২০ সালে ১৪৫০ টন ইলিশ আর চলতি বছর রেকর্ড ২০৮০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেয় বাংলাদেশ সরকার। 

কলকাতার খুচরা বাজারে ১৪০০ থেকে ২ হাজার রুপিতে বিক্রি হতে পারে এসব ইলিশ। রাতেই ইলিশ যাওয়ার কথা কলকাতার পাতিপুকুর এবং হাওড়ার মাছের আড়ৎ এ। অন্যদিকে শিলিগুড়িতে ক্ষুদ্র বাজারে মাছ পৌঁছতে সময় লাগতে পারে আরও একদিন।

আগামী ১০ অক্টোবর পর্যন্ত প্রায় প্রতিদিনই বাংলাদেশ থেকে ইলিশের এ রপ্তানি প্রক্রিয়া চলতে থাকবে। বাংলাদেশের এই ইলিশ আমদানির খবরে খুশির হাওয়া ইলিশপ্রিয় বাঙালীদের মনে। খুশি মাছ ব্যবসায়ীরাও।