৩০ টাকার চালে বাজারে স্বস্তির আভাস 

    0
    9

    সারাদেশে শুরু হয়েছে খাদ্য অধিপ্তরের সুলভমূল্যে চাল ও আটা বিক্রয় কার্যক্রম। চলবে আগামী তিন মাস। পণ্য পেতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ডিলার স্পটে ছিল উপচে পড়া ভিড়।

    খাদ্য অধিদপ্তরের ওএমএসের পণ্য পেতে ভ্রাম্যমাণ ট্রাকের সামনে লম্বা লাইন। বরাবরের মতোই ছিলো বিশৃঙ্খলা, অনুযোগ, অভিযোগ। তবে ঊর্ধ্বগতির এই বাজারে ক্রয়সীমার মধ্যে চাল, আটা পেয়ে স্বস্তি ফিরলো কিছুটা।

    ক্রেতা প্রতি পাচ্ছেন সর্বোচ্চ পাঁচ কেজি চাল ও তিন কেজি আটা। যেখানে প্রতি কেজি চালের জন্য গুনতে হচ্ছে ৩০ টাকা, আটার জন্য ১৮ টাকা।


    বৃহস্পতিবার (১ সেপ্টম্বর) রাজধানীর আজিমপুরে আনুষ্ঠানিকভাবে কার্যক্রমের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

    এ সময় খাদ্যমন্ত্রী জানান, দেশে খাবারের পর্যাপ্ত মজুত রয়েছে। সরবরাহ নিশ্চিতে আরও সোয়া ৩ লাখ টন চাল আমদানির কথাও জানান তিনি। এছাড়া এই কার্যক্রমকে গতিশীল রাখার জন্য সংশ্লিষ্টদের নিরলসভাবে কাজ করার আহ্বান জানান খাদ্যমন্ত্রী।

    এদিকে দেশের বিভিন্ন জায়গায় ওএমএস কার্যক্রম ঘিরে নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। নাটোরে ইউনিয়ন পরিষদ সদস্যের বিরুদ্ধে অভিযোগ উঠেছে চাল আত্মসাতের। আর ডিলারদের বিরুদ্ধে পরিমাণে কম দেয়ার অভিযোগ ছিলো নোয়াখালীতে। তবে নানা অভিযোগ, অনুযোগ থাকলেও ঊর্ধ্বগতির বাজারে এই কার্যক্রমকে স্বাগত জানিয়েছে সাধারণ মানুষ।

    উল্লেখ্য, ওএমএসের এই কার্যক্রম চলবে আগামী তিনমাস। বন্ধ থাকবে সরকারি ছুটির দিনে।