৫ মাসে পবিত্র মদিনার মসজিদে নববীতে ৮ কোটি ১০ লাখ মুসল্লি

0
24

আব্দুল্লাহ আল মামুন,আন্তর্জাতিক প্রতিবেদক :পবিত্র মসজিদে নববীতে ১৪৪৪ হিজরি আরবি সালের প্রথম পাঁচ মাসে ৮ কোটি ১০ লাখ মুসল্লি এবং পবিত্র রওজা প্রাঙ্গণে ৮০ লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন।অপরদিকে পবিত্র মক্কায় বিশ্বের ৪০ লাখ মুসলমান ওমরাহ হজ পালন করেছেন।

তথ্য সূত্রে জানা যায়,গত বৃহস্পতিবার মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইসের বরাত মক্কা নিউজ বিষয়টি নিশ্চিত করেন ।

শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস জানান, হজবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ‘নুসুক’ প্ল্যাটফর্মের অনলাইন ভিসা আবেদনের মাধ্যমে মুসল্লিগণ ওমরাহ পালন করেন।

সৌদি ভিশন ২০৩০ এর অংশ হিসেবে হজযাত্রীদের আগমন ও ওমরাহ পালনকে আরো সহজ করতে এবং সাংস্কৃতিক ও আধ্যাত্মিক কাজ সমৃদ্ধ করতে এই সেবা প্রদান করা হচ্ছে।

সৌদি আরবের বাইরে যে কোন দেশ থেকে যে কেউ ওমরাহ বা ভ্রমণের জন্য অনলাইনের ‘নুসুক’ ও ‘মাকাম’প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে পেমেন্ট করে ব্যক্তিগত, ভিজিট বা ট্যুরিজম ভিসায় মুসলিমরা ওমরাহ পালনসহ সৌদিতে ভ্রমণ করতে পারবে।‘নুসুক’ অ্যাপে আবেদনের মাধ্যমে তারা মসজিদে নববীতে রাসূলের রওজা শরিফ জিয়ারত ও নামাজের সুযোগ পাবে।

অপরদিকে ওমরাহ ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করেছে সৌদি আরব। এই মেয়াদের মধ্যে হজের মৌসুম ছাড়া সৌদির ভেতরে যেকোনো স্থানে ভ্রমণ করা যাবে। ওমরাহযাত্রীগণ আকাশ, স্থল ও সমুদ্র পথ দিয়ে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন ।