তৃতীয় ধাপে ৬৪ পৌরসভার নির্বাচনে বৈধ ৩৫৫০ প্রার্থী

0
16

তৃতীয় ধাপের ৬৪ পৌরসভার নির্বাচনে ৩ হাজার ৫৫০ জন প্রার্থী বৈধতা পেয়েছেন। এর মধ্যে মেয়র পদে ২৫৭ জন, সংরক্ষিত নারী আসনে ৭৭২ জন আর সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৫২১ জনের প্রার্থীতা বৈধতা পায়।

সোমবার (৪ জানুয়ারি) নির্বাচন কমিশনের উপসচিব (চলতি দায়িত্বে) ও পৌরসভার সাধারণ নির্বাচনের সমন্বয়ক মোহাম্মদ মিজানুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এই ৬৪ পৌরসভায় আগামী ৩০ জানুয়ারি ভোট অনুষ্ঠিত হবে। এইসব পৌরসভা নির্বাচনে গত ৩১ ডিসেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল। মনোনয়নপত্র যাচাই-বাছাই রোববার (৩ জানুয়ারি) শেষ হয়েছে। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১০ জানুয়ারি।

এর আগে ১৪ ডিসেম্বর তৃতীয় ধাপের এসব পৌর নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসির সিনিয়র সচিব মো. আলমগীর। তিনি বলেন, এসব পৌরসভায় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সবগুলো পৌরতে ব্যালটের মাধ্যমে ভোট হবে।

ইসির তফসিল অনুয়ায়ী প্রথম ধাপের নির্বাচন ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছে। আর দ্বিতীয় ধাপে ৬১ পৌরসভায় ভোট হবে ১৬ জানুয়ারি। ইভিএমের মাধ্যমে ২৯টি পৌরসভায় এবং ব্যালটের মাধ্যমে ৩২টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আর চতুর্থ ধাপের নির্বাচন হবে আগামী ১৪ ফেব্রুয়ারি। এসব পৌরসভার ৩১টিতে ইভিএমের মাধ্যমে আর ২৫টিতে ব্যালট পেপারের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হবে।