স্পেনে লকডাউন শিথিলের পর কমেছে মৃত্যু, বেড়েছে সংক্রমণ

0
177

লকডাউন শিথিল করার একদিন পর স্পেনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৪ ঘণ্টায় ৫ হাজারের বেশি বেড়েছে। গত পাঁচদিনের মধ্যে দেশটিতে সংক্রমণের এই সংখ্যা সর্বোচ্চ। সংক্রমণ বাড়লেও মৃত্যুর সংখ্যা কিছুটা কমে এসেছে। বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় প্রেস ব্রিফিংয়ে করোনা পরিস্থিতির এই চিত্র প্রকাশ করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, গত ২৪ ঘণ্টায় স্পেনে করোনাভাইরাসে আক্রান্ত বেড়েছে প্রায় ৫ হাজার ১০০ জন। বর্তমানে দেশটিতে মোট আক্রান্ত এখন ১ লাখ ৭৭ হাজার ৬৩৩ জনে পৌঁছেছে।

আক্রান্তের সংখ্যা বাড়লেও দেশটিতে মৃত সামান্য কমে এসেছে; গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫২৩ জন। এর আগে, সোমবার ৫১৭ জনের প্রাণহানি ঘটলেও মঙ্গলবার তা বৃদ্ধি পায়। গত তিন সপ্তাহের মধ্যে করোনায় মৃত্যু সর্বনিম্নে নেমে এলেও তিনদিন ধরে তা সামান্য পরিমাণে বাড়ছে। মঙ্গলবার নতুন করে ৫৬৭ জনের প্রাণহানি ঘটে।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ১৮ হাজার ৫৭৯ জন। দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ সংসদে দেয়া ভাষণে বলেছেন, করোনার ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত জীবন স্বাভাবিক অবস্থায় ফিরবে না।

এদিকে, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে জারিকৃত লকডাউনে শিথিলতা এনেছে স্পেন। সোমবার থেকে দেশটির বেশকিছু খাতের কর্মীদের কাজে ফেরার অনুমতি দেয়া হয়েছে। এতে লাখ লাখ মানুষ স্বাস্থ্যবিধি মেনে কর্মস্থলে ফিরতে শুরু করেছেন।

কয়েকদিন ধরে দেশটিতে করোনায় মৃত্যু এবং সংক্রমণের সংখ্যা কমে আসায় পরিস্থিতির উন্নতি দেখছে স্পেন সরকার। যে কারণে সোমবার থেকে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, নির্মাণ শিল্প ও উৎপাদন খাত পুনরায় খুলে দেয়ার অনুমতি দেয়া হয়েছে।

নির্দিষ্ট কিছু খাতের মানুষকে কাজে ফেরার অনুমতি দেয়া হলেও দেশটির অধিকাংশ মানুষকে এখনও ঘরেই কাটাতে হবে। আগামী ২৬ এপ্রিল পর্যন্ত দোকান-পাট, বার, বিভিন্ন প্রতিষ্ঠান ও অন্যান্য জনসমাগমপূর্ণ এলাকা বন্ধ থাকবে বলে জানিয়েছে দেশটি সরকার।

সূত্র : বিবিসি, রয়টার্স।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে