আমিরাতে চাঁদ দেখা গেছে, ঈদ সোমবার 

    0
    14

    সংযুক্ত আরব আমিরাতের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে সোমবার (২ মে)। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

    রোববার (১ মে) ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমি সেন্টার (আইএসি) জানিয়েছে, আবুধাবির আকাশে শাওয়াল মাসের চাঁদ উঠেছে। তবে ধুলোময় আবহাওয়ার কারণে খালি চোখে ঈদের চাঁদ দেখা যায়নি। জ্যোতির্বিদ্যার কৌশল ব্যবহার করে চাঁদ ওঠার বিষয়টি নিশ্চিত হয়েছে আইএসি।

    তবে ঈদের বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেবে আমিরাতের চাঁদ দেখা কমিটি। মাগরিবের আজানের পর বৈঠকে বসবে তারা। উন্নত প্রযুক্তি ব্যবহার করে আইএসি বিকেল ৩টার দিকেই চাঁদ ওঠার বিষয়ে নিশ্চিত হয়েছে।

    শনিবার শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, বাহরাইন, কুয়েত, ইয়েমেনের মতো দেশগুলোতে রোববার রমজান মাসের শেষ দিন এবং সোমবার ঈদুল ফিতর উদযাপন করা হবে, আগেই ধারণা করা হয়েছিল।

    সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান বা শাওয়াল মাসের চাঁদ দেখা গেলো কি না তা জানতে বাংলাদেশের মানুষের আগ্রহের অন্ত নেই। মাস দুটোর শুরু চাঁদ দেখার ওপর নির্ভরশীল হলেও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সাধারণত যেদিন রোজা শুরু বা শেষ হয়, বাংলাদেশে হয় তার পরের দিন। ফলে শনিবার ওইসব দেশে চাঁদ দেখা গেলো কি না তা জানতে অধীর ছিলেন বহু মানুষ।

    সৌদি আরবে এ বছর রোজা পালন শুরু হয়েছিল গত ২ এপ্রিল। আর তার পরের দিন, অর্থাৎ ৩ এপ্রিল থেকে রোজা শুরু হয়েছিল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ এশিয়ার বেশিরভাগ দেশে। এসব দেশে ২৯ রোজা হলে সোমবার (২ মে) এবং ৩০ রোজা হলে মঙ্গলবার (৩ মে) ঈদুল ফিতর উদযাপিত হতে পারে।