ইউক্রেনে এখনও ১০০ মতো বাংলাদেশি থাকতে পারে: পররাষ্ট্র সচিব

    0
    10
    ইউক্রেনে এখনও ১০০ মতো বাংলাদেশি থাকতে পারে: পররাষ্ট্র সচিব

    ইউক্রেনে এখনও ১০০ মতো বাংলাদেশি থাকতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তিনি বলেন, ইউক্রেন থেকে সীমান্ত অতিক্রম করে পোল্যান্ড পৌঁছেছেন ৬ শতাধিক বাংলাদেশি। 

    শুক্রবার (৪ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মাসুদ বিন মোমেন আরো জানান, ইউক্রেনে যারা এখন আছেন, তাদের বেশির ভাগেরই ফ্যামিলি আছে। তারা হয়তো ইউক্রেন ছাড়বেন না।

    তিনি বলেন, ইউক্রেনে কিছু পকেট আছে, সেখানে বাংলাদেশি থাকতে পারেন। আমরা সেখানকার ভারতীয় দূতাবাসকে অনুরোধ জানিয়েছি, ভারতীয়দের উদ্ধারের সময় যদি বাংলাদেশি সেখানে থাকেন, তাহলে তাদেরও যেন সঙ্গে নেন।

    যুদ্ধের ফলে রূপপুর প্রকল্পে প্রভাব পড়বে কি না জানতে চাইলে সচিব বলেন, রাশিয়ার বড় কোম্পানি ও ব্যাংক যদি আরও নিষেধাজ্ঞার সম্মুখীন হয়, সে ক্ষেত্রে বাংলাদেশে রুশ প্রকল্পের আর্থিক লেনদেনে সমস্যা হওয়ার আশঙ্কা করছে সরকার। 

    তিনি বলেন, ভবিষ্যতে যদি আরও ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আসে বা সুইফটের নিষেধাজ্ঞা আসে, অথবা বড় বড় যে কোম্পানিগুলো আছে তাদের ওপর নিষেধাজ্ঞা যদি সরাসরি আসে, তখন হয়তো জটিলতা আসতে পারে।

    পররাষ্ট্র সচিব বলেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন এবং জি-সেভেন দেশগুলো ইতোমধ্যে অনেক রাশিয়ার ব্যাংক এবং ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এতে ইতোমধ্যেই রাশিয়ার অর্থনীতিতে প্রভাব পড়েছে।

    এদিকে গ্লোবাল পেমেন্ট মেসেজিং নেটওয়ার্ক সুইফট বাংলাদেশের ব্যাংকগুলোকে ৭টি রুশ ঋণদাতা প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন স্থগিত করতে বলেছে