ঈদ উপলক্ষে জমে উঠেছে নতুন নোটের রমরমা ব্যবসা  

    0
    28
    ????????????????????????????????????????????

    স্বপ্ন যাবে বাড়ি আমার, ঈদের ছুটিতে স্বপ্নকে সঙ্গী করে, নাড়ির টানে বাড়ির পথ ধরেছে নগরবাসী। বছর ঘুরে আবার চলে এলো পবিত্র ঈদুল ফিতর। ঈদ মানেই আনন্দ, ঈদ মানে খুশি। আর ঈদের সালামি মানেই নতুন টাকা! সালামি হিসেবে নতুন টাকা পেলে শিশুদের ঈদ আনন্দ দ্বিগুণ বেড়ে যায়। দেখা যায়, পুরাতন ১০০ টাকার নোটের পরিবর্তে যদি ১০ টাকার দুটি নতুন নোট দেওয়া হয় ঐ ১০০ টাকার চেয়ে নতুন নোট পেয়ে হাজারগুণ বেশি খুশি হয়ে মুখে একটা চওড়া হাসি দেয়। শুধু ছোটবাচ্চারাই নয়, নতুন কড়কড়ে নোট পেতে বড়দেরও ভালো লাগে। এ জন্য ঈদ এলেই কদর বাড়ে টাকার নতুন নোটের। আবার অনেকে যাকাত ফিতরা দিতেও নতুন টাকার ব্যবহার করে থাকেন। 

    রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, ঈদকে সামনে রেখে জমে উঠেছে নতুন টাকা বিক্রি। এক বিক্রেতা চ্যানেল24 অনলাইনকে জানান, সারা বছর যে পরিমাণ নতুন টাকা বিক্রি হয় তার অর্ধেকই বিক্রি হয় দুই ঈদে, তাই তারা এখন ব্যস্ত সময় পার করছেন। রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায় ক্রেতাদের ভিড়ও চোখে পড়ার মতো।

    নতুন টাকা কিনতে আসা রমিজ উদ্দিনের সঙ্গে এ প্রতিবেদনের কথা হয়। তার বাড়ি রংপুর জেলায়। বাবা-মা ও স্ত্রী-সন্তানদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে ইতোমধ্যে শেষ করছেন কেনাকাটা। এখন তিনি গুলিস্তান এসেছেন কিছু নতুন নোট সংগ্রহ করার জন্য যাতে এগুলো তিনি ঈদ বকশিস হিসেবে বাড়ির ছোট কচিকাঁচাদের দিতে পারেন। ব্যাংকে গেলেও নতুন নোট পাওয়া যায় তা না করে ফুটপাত থেকে কেন নিচ্ছেন জিজ্ঞাসা করা হলে তিনি জানান ব্যাংকের লাইনে দাঁড়িয়ে সময় নষ্ট করতে চাই না, অথবা অফিস সময়ের পরে ঝামেলামুক্তভাবে নতুন টাকা নিতেই এখানে এসেছি, যদিও এখানেও ভিড় কম না তবে ব্যাংকের তুলনায় সময় কম নষ্ট হয়। আসলে তাদের মতই যারা সময় বাচাতে চান তারাই গুলিস্তানসহ রাজধানীর ফুটপাতের ভ্রাম্যমাণ টাকার দোকানে ভিড় জমান। নতুন নোট কেনার ক্ষেত্রে বান্ডিল (১০০টি নোট) প্রতি নোট ভেদে ৫০ থেকে ১৫০ টাকা বেশি দিতে হচ্ছে ক্রেতাদের।