উত্তর ও দক্ষিণে ব্যাপক শোডাউনের প্রস্তুতি 

    0
    23

    যুগপৎ আন্দোলনের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রাজধানীতে আজ পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি।

    ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি আলাদাভাবে পদযাত্রা করবে। এ লক্ষ্যে দলটির এ দুই সাংগঠনিক শাখা ব্যাপক শোডাউনের প্রস্তুতি নিয়েছে। আগামীকাল শনিবার সারা দেশের ১১ মহানগরে হবে একই কর্মসূচি।

    এজন্য ইতোমধ্যে দলের সিনিয়র নেতাদের সমন্বয়ে টিম গঠন করে দেওয়া হয়েছে। এ কর্মসূচির মাধ্যমে নেতা-কর্মীদের সংগঠিত করার পাশাপাশি চলমান আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে চায় দলটি।

    ‘বিদ্যুৎ, গ্যাস, চাল, ডাল, তেল, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি ও মিথ্যা মামলা, গ্রেফতার ও গুলিসহ দমন-নিপীড়নের প্রতিবাদে এবং খালেদা জিয়াসহ কারাবন্দি নেতাকর্মীদের মুক্তি, গণবিরোধী ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা দাবিতে’ এ কর্মসূচি পালন করবে বিএনপি।

    আজ দুপুর আড়াইটায় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে মতিঝিল গোপীবাগ থেকে পদযাত্রা শুরু হবে। পদযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নয়াবাজারে গিয়ে শেষ হবে। এতে নেতৃত্ব দেবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়াও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম ও সদস্য সচিব রফিকুল আলম মজনুসহ বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এ পদযাত্রায় অংশ নেবেন। একই সময়ে ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে উত্তরা জসিম উদ্দিন মোড় থেকে শুরু হবে পদযাত্রা। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আব্দুল্লাহপুর বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হবে। উত্তরের পদযাত্রার নেতৃত্ব দেবেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। এ ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান ও সদস্য সচিব আমিনুল হকসহ বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এতে অংশ নেবেন।

    ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে চলমান আন্দোলনকে চূড়ান্ত রূপ দিতে যেকোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত নেতাকর্মীরা। দেশকে ফ্যাসিবাদ থেকে মুক্ত করতে তারা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। জনগণও তাদের সঙ্গে আছেন।

    দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু বলেন, দেশের গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলনকে এক দফায় পরিণত করতে ধারাবাহিক কর্মসূচি পালন করছেন। এতে জনগণের অংশগ্রহণ বাড়ছে। নেতাকর্মীরাও এখন একাট্টা। যে কারণে প্রত্যেক কর্মসূচি সফল হচ্ছে।

    এদিকে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দল ও জোটও আজ রাজধানীতে পদযাত্রা কর্মসূচি পালন করবে। ১২ দলের জাতীয়তাবাদী সমমনা জোট সকাল সাড়ে ১০টায় পল্টনে, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি বিকাল ৩টায় পূর্ব পান্থপথের এফডিসিসংলগ্ন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে, গণফোরাম (মন্টু) ও বাংলাদেশ পিপলস পার্টি বিকাল ৪টায় আরামবাগে, সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট বেলা ১১টায় পুরানা পল্টন মোড় থেকে পদযাত্রা বের করবে।

    সারা দেশের ১১ মহানগরে পদযাত্রা কাল : এদিকে একই দাবিতে আগামীকাল চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ, রংপুর, নারায়ণগঞ্জ, গাজীপুর, কুমিল্লা ও ফরিদপুর মহানগরে বিএনপির উদ্যোগে পদযাত্রা অনুষ্ঠিত হবে। বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদক নিজ নিজ বিভাগের মহানগরের পদযাত্রা কর্মসূচির সার্বিক সমন্বয় করবেন।

    ময়মনসিংহ মহানগরের পদযাত্রার নেতৃত্ব দেবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। নারায়ণগঞ্জে স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, সিলেটে স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, চট্টগ্রামে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, বরিশালে স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, রাজশাহীতে স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, খুলনায় ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, কুমিল্লায় ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, গাজীপুরে ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন, ফরিদপুরে ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু ও রংপুর মহানগরের পদযাত্রার নেতৃত্ব দেবেন কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। বৃহস্পতিবার এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সব মহানগরবাসী এবং মহানগর বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ীদের প্রতি পদযাত্রা সফলের আহ্বান জানান।