গাফিলতিতে রোগীর মৃত্যু, চিকিৎসকের নিবন্ধন স্থগিত 

0
11

চিকিৎসা সেবায় গাফিলতিতে এক রোগীর মৃত্যুর ঘটনায় এবার ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের এক চিকিৎসকের নিবন্ধন ছয় মাসের জন্য স্থগিত করেছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)।

বিএমডিসির রেজিস্ট্রার (দায়িত্বপ্রাপ্ত) ডা. মো. আনোয়ারুল হক ফরাজী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্ত জানানো হয়। বৃহস্পতিবার (৮ নভেম্বর) থেকে এ আদেশ ৬ মাসের জন্যে কার্যকর হবে। 

সময়ের মধ্যে ডা. এম সফিউল্লাহ কবির (সিনিয়র কনসালটেন্ট, ইন্টারনাল মেডিসিন) চিকিৎসক হিসাবে কোথাও কোন প্রকার চিকিৎসা সেবা প্রদান করতে পারবেন না। এমনকি এই ৬ মাস নিজেকে চিকিৎসক হিসাবে পরিচয়ও দিনে পারবেন না তিনি।

ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালে করোনা পজিটিভ নিয়ে ভর্তি হন রাশেদা হোসেনের স্বামী মোশারফ হোসেন সুফেল। ভর্তি পরবর্তীতে চিকিৎসকের যথেষ্ট অবহেলা থাকায় রোগীর মৃত্যু হয়।

পরে মৃত মোশারফ হোসেন সুফেলের স্ত্রী রাশেদা হোসেন বিএমডিসিতে অভিযোগ দাখিল করেন। অভিযোগের প্রেক্ষিতে কাউন্সিল অভিযোগকারী এবং চিকিৎসক উভয়ের সাক্ষাৎকার গ্রহণ ও তদন্তে চিকিৎসাকার্যে চিকিৎসকের যথেষ্ট গাফিলতি ছিল তার প্রমাণ পায়।

এমতাবস্থায় বিএমডিসি আইন, ২০১৩ (৬১ নং আইন) এর ২৩(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সংস্থা থেকে প্রদত্ত চিকিৎসক ডা: এম সফিউল্লাহ কবিরের রেজিস্ট্রেশন (এ-১৬৬৪৪) ছয় মাসের জন্য স্থগিত করা হয়। স্থগিত আদেশ ৮ নভেম্বর ২০২৩ তারিখ থেকে কার্যকর হবে। উল্লেখিত সময়ে বিএমডিসি আইন, ২০১০ (৬১ নং আইন) এর ধারা ২২ (১) অনুযায়ী তিনি কোথাও কোনোরূপ চিকিৎসা সেবা দিতে পারবেন না। এমনকি ওই সময়ে তিনি নিজেকে চিকিৎসক হিসেবে পরিচয় দিতে পারবেন না।

সারাদিনের সর্বশেষ খবর পেতে গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন