চালের দাম বাড়লে আমাদের হাত-পা কাঁপে: পরিকল্পনামন্ত্রী

    0
    11

    চালের দাম যদি বাড়ে, আমাদের হাত-পা কাঁপে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, বর্তমানে কোনো মানুষ না খেয়ে থাকে না। খাবার আমাদের রাজনীতিতেও একটি গুরুত্বপূর্ণ বিষয়।

    শুক্রবার (১৮ নভেম্বর) রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) ফুডপ্রোর ৮ম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

    মন্ত্রী বলেন, যারা খেতে পেত না, তাদের নিয়ে আগে গুলিস্তানে ভুখা মিছিল হতো। বর্তমানে কোনো মানুষ না খেয়ে থাকে না।

    তিনি বলেন, খাবার দিয়ে শুরু, খাবারেই জীবন শেষ। জীবনের প্রথম লগ্নে মায়ের দুধ দিয়ে শুরু এবং শেষে পানি খেয়ে বিদায়। এমন একটি মৌলিক বিষয় নিয়ে আমার বেশি বলার নেই। আমাদের দেশের পরিপ্রেক্ষিতে খাবারের একটা আলাদা গুরুত্ব আছে।

    তিনি বলেন, আমাদের বর্তমান সরকারের সময়ে গত ১৪ বছরে খাদ্য, বিদ্যুৎ ও সড়কে একটা বিরাট পরিবর্তন এসেছে। আপনারা ধন্যবাদ দিলে আমরা খুশি, না দিলে আমরা আল্লাহর কাছে জবাব দিতে পারব। তো সেই খাদ্য আপনারা পৌঁছে দিচ্ছেন, এটা দারুণ ব্যাপার। আগে দেশ দখল করা হত। এখন নিয়ম হচ্ছে, বাজার দখল করতে হবে। করতে পারলেই কেল্লাফতে।

    আরও পড়ুন: ১০ তারিখ নিয়ে বিএনপির এখন ভিন্ন সুর : ওবায়দুল কাদের

    মন্ত্রী বলেন, শুধু খাবার দিলেই হবে না, সেটি স্বাস্থ্যকর হতে হবে। শুধু পরিবেশন নয়, বিপণন নয়, খাদ্যের মান ঠিক রাখায় আমাদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। এই কাজ করায় বাপা এগিয়ে এসেছে। তারা আরও বেশি ভূমিকা রাখবে আমি আশা করি। গবেষণায় আরও এগিয়ে আসুন। আমাদের আরও বেশি উৎপাদন করতে হবে, আরও বেশি আয় করতে হবে।

    অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাপার সাবেক সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, এবারের আয়োজক কমিটির সদস্য মো. শহীদুল ইসলাম। পরে মন্ত্রী ও আয়োজক কমিটির সদস্যরা প্রদর্শনী ঘুরে দেখেন। এ সময় তিনি বিভিন্ন স্টলের সত্ত্বাধিকারী ও কর্মকর্তাদের সাথে কথা বলেন।