তেলের তেলেসমতিতে অস্থির বাজার 

    0
    25
    প্রতি লিটার সয়াবিন তেলের দাম ২০০ টাকা ছুঁই ছুঁই, কাল থেকেই কার্যকর

    তেলের তেলেসমতিতে অস্থির বাজার। নতুন দামেও মিলছে না সয়াবিন। সরবরাহ সংকট প্রায় প্রতিটি বাজারে। তাই এ পরিস্থিতি মেনে নিয়ে একপ্রকার অসহায় আত্মসমর্পণ করেছেন ক্রেতারা। 

    রমজানের শুরু থেকেই তেল নিয়ে তেলেসমতি চলে আসছে। শেষ দিকে এসে বাজার থেকে এক প্রকার গায়েব হয়ে যায় রান্নার অন্যতম এই উপকরণ। বিশ্ববাজারের দোহাইয়ে সরবরাহ সংকটে যখন পুরো দেশ তখন ঈদের ছুটির থেকে ফেরার আগই খড়গ নামলো ক্রেতাদের ঘাড়ে। তবে ঈদের আগে বাজার থেকে সটকে পড়া সয়াবিন যে এখনও খুঁজে মেলা ভার।

    ব্যবসায়ীরা জানান, এখনও উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো থেকে বাজারে আসেনি তেল। ফলে ঈদের আগে থেকে চলা সংকট থাকবে আরো কয়েকদিন। এছাড়া বৃহস্পতি, শুক্র ও শনিবার ব্যাংক বন্ধ থাকায় মিলগুলোতে ডিও অর্ডার দেয়া সম্ভব হয়নি। তাই রোববার থেকে বাজারে নতুন দামের তেলের বোতল মিলতে পারে।

    এদিকে, দেশের বাজারে বেড়েছে সয়াবিন তেলের দাম। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচার অ্যাসোসিয়েশন বৃহস্পতিবার (৫ মে) দাম বাড়ানোর এই ঘোষণা দেয়।

    এদিন বিকেলে সংগঠনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বোতলজাত পরিশোধিত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে বেড়েছে ৩৮ টাকা। আগে প্রতি লিটারে বোতল সয়াবিন তেলের দাম ছিল ১৬০ টাকা। এখন তা কিনতে হবে ১৯৮ টাকায়।

    এছাড়া, খোলা প্রতি লিটার পরিশোধিত সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১৮০ টাকা। আর বোতলজাত পাঁচ লিটার সয়াবিন তেলের দাম ৭৬০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৯৮৫ টাকা।

    এই পরিস্থিতে রান্নার জন্য সরিষা তেল কিংবা রাইস ব্র্যান অয়েলের প্রতি নির্ভরতা বাড়াচ্ছেন ক্রেতারা। অবশ্য ভূতের আছর পড়েছে সরিষার তেলেও।