ন্যায় বিচার নিশ্চিত করতে সর্বোচ্চ সততা দিয়ে কাজ করতে হবে” চট্টগ্রাম জেলা ও দায়রা জজ

    0
    104


    সেলিম চৌধুরী ঃ- সিএনএন বাংলাদেশ,
    “মামলা দ্রুত নিষ্পত্তিতে সরকারী আইন কর্মকর্তাদের ভূমিকা শীর্ষক” আলোচনা সভা জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্টিত হয়। ২০ জুলাই জেলা জজ সন্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞা, প্রধান বক্তা ছিলেন চট্টগ্রামের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কামরুন নাহার রুমী। প্রধান অতিথি জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞা তাঁর বক্তব্য বলেন, সরকারী আইন কর্মকর্তাগণ মেধা, বুদ্ধিমত্ত্বার মধ্য দিয়ে রাষ্ট্রের পক্ষে মামলা পরিচালনা করে ন্যায়বিচার প্রতিষ্টায় সাহায্য করতে পারেন। রাষ্ট্রের প্রতিনিধি হিসাবে মামলায় তাঁদের ভূমিকা অনন্য সাধারণ। আইন কর্মকর্তাগণ মামলা দ্রুত নিষ্পত্তিতে সরকারের সংশ্লিষ্ট বিভাগের সাথে আইনানুগ যোগাযোগ রক্ষা করে সাক্ষী ও আলমত সহ সকল বিষয়ে সহায়তা নিতে পারবেন। তিনি আরো বলেন, জনসাধারণ ও জনগোষ্টীর আস্থার শেষ আশ্রয়স্থল হল বিচার বিভাগ। মানুষের আশা আকাঙ্খার জায়গাটি আমাদেরকে যে কোন মূল্যে ধরে রাখতে হবে। ন্যায়বিচার প্রতিষ্টায় বেঞ্চ ও বার এর সম্মিলিত প্রচেষ্টা ও মানবিকতা থাকতে হবে। বিজ্ঞ আইনজীবীগণ সমাজের অযোষিত অভিভাবক। সমাজকে সুন্দর ও বাসযোগ্য রাখতে দেশ বরণ্য আইনজীবীরা ভূমিকা রেখেছেন। এই জাতীয় ভূমিকা অব্যহত রাখতে হবে। এই দেশ ও সমাজ আমাদের পরবতী প্রজন্মের জন্য আমাদেরকে একটি সুন্দর পরিবেশ তৈরী করতে হবে। তিনি বলেন বিচার বিভাগের নতুন মেধার সংযোজন হয়েছে। সেই অভিজ্ঞতা থেকে আমরা বিচারকগণ বিচার কার্য পরিচালনা করে আসছি।
    প্রধান বক্তা চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট কামরুন নাহার রুমী বলেন, আমরা সৌভাগ্যবানদের একাংশ, মর্তের পৃথিবীতে মানুষ হয়ে মানুষের অপরাধের বিচার করছি। বিচারকের আসন একটি পবিত্র আসন। এই বিষয়টি মাত্রায় রেখে সরকারী আইনজীবী ও প্রতিপক্ষের আইনজীবীদের চৌকশ ভূমিকা পর্যালোচনা করে তথ্য ও উপাত্তের ভিত্তিতে ন্যায় বিচার প্রতিষ্টায় আমরা কাজ করছি। বিচার বিভাগ স্বাধীন হওয়ার পর থেকৈ বিজ্ঞ আইনজীবীদের সাথে নিয়ে আমরা ন্যায়বিচার প্রতিষ্টায় সামনের দিকে কাজ করছি। জনগন ও সকল মহল স্বাধীন বিচার ব্যবস্থার সাথে আছেন বলে আমার বিচারকগণ কাজ করতে পারছি। চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট কামরুন নাহার রুমী বলেন বর্তমান সরকার বিচার বিভাগের পূর্ব স্বাধীনতায় বিশ্বাস করে বিচারকগনের ন্যায়বিচার কার্য পরিচালনায় রাষ্ট ও সরকার নিরবিচ্ছিন্ন কাজ করে যাচ্ছে। সরকারী আইনজীবীগণ রাষ্ট্র পক্ষে হয়ে কাজ করেন তারাই পারেন মামলার দ্রুত নিষ্পত্তির কাজে সহায়তা করতে। সাধারন নাগরিকের অধিকার রক্ষায় বিচার বিভাগের সাথে আমাদের সংশ্লিষ্ট সবাইকে অতন্ত্র প্রহরীর ভূমিকা পালন করতে হবে।
    সভাপতির বক্তব্যে জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, সোচ্ছার সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে দেশের জনগনকে সাথে নিয়ে বর্তমান সরকার লড়াই সংগ্রাম করে গণতান্ত্রিক পরিবেশ অক্ষুন্ন রেখেছে। প্রধানমন্ত্রী সহ রাষ্ট্র যন্ত্র স্বাধীন বিচার ব্যবস্থায় বিশ্বাসি এবং সেই মতে কাজ করছে। আমরা ন্যায়বিচার প্রতিষ্ঠায় রাষ্ট্রের পক্ষে মামলা পরিচালনা করি। কাউকে সাজা দেওয়া বা কারাগারে আটক রাখা সরকারী আইনজীবীর কাজ নহে। সঠিক তথ্য নাগরিকদের প্রদানের মাধ্যমে নাগরিকদের সঠিক অধিকার ও ন্যায়বিচার প্রতিষ্টায় ভূমিকা পালন করতে হবে।