পবিত্র মক্কায় প্রবেশদ্বার “মক্কা গেট” ক্ষতিগ্রস্থ, মেরামত চলছে

    0
    7

    আব্দুল্লাহ আল মামুন, আন্তর্জাতিক প্রতিবেদক :পবিত্র মক্কায় প্রবেশ করার সুপরিচিত নান্দনিক এবং বিখ্যাত গেটটিকে মেরামত করতে কাজ শুরু করেছে সৌদি সরকার ।

    মক্কা গেট, যা কোরান গেট নামেও সুপরিচিত, জেদ্দার দিক থেকে মক্কায় প্রবেশ করতে গেটটি ব্যবহার করা হয়, এটি পবিত্র গ্র্যান্ড মসজিদ থেকে ২৭ কিলোমিটার দূরে হারাম সীমান্তের মধ্যে অবস্থিত।

    মেয়রের মুখপাত্র ওসামা জাইতুনি সূত্রে জানা যায়, চার দশক আগে নির্মাণের পর দীর্ঘ সময় অতিবাহিত হওয়ার কারণে ক্ষতিগ্রস্থ গেটটির কিছু অংশ সংশোধন ও মেরামতের প্রয়োজন পড়ে ।

    রক্ষণাবেক্ষণের কাজগুলির মধ্যে রয়েছে বর্জ্য অপসারণ, পরিবেশগত পরিচ্ছন্নতা বজায় রাখা, কীটপতঙ্গ এবং পোকামাকড় জমা হওয়া রোধ করা, তারের এবং বৈদ্যুতিক সংযোগের নিরাপত্তা পরীক্ষা করা এবং ক্ষতিগ্রস্ত স্থানের সাময়িক মেরামত করা।

    উল্লেখ্য, মডেলটি ডিজাইন করেছেন সৌদি প্লাস্টিক শিল্পী দিয়া আজিজ।গেটটি ১৯৭৯ সালে নির্মিত হয়েছিল এবং এর স্থপতি ছিলেন সামির এলাবাদ।বিশাল প্রকল্পটি ৪,৭১২ বর্গ মিটার জুড়ে বিস্তৃত একটি এলাকায় ৪৬ মিলিয়ন সৌদি রিয়াল ব্যয়ে নির্মাণ করা হয়েছিল।

    গেটের মূল অংশটি একটি কোরআন স্ট্যান্ডের উপর বসা একটি বিশাল খোলা পবিত্র গ্রন্থের কাঠামো।প্লাস্টিক, কাচ, কাঠ এবং অন্যান্য উপকরণ ছাড়াও রিইনফোর্সড কংক্রিট বিল্ডিং উপাদান ব্যবহৃত হয়।

    স্ট্যান্ডের দুপাশের দেয়ালে লাগানো সুন্দর নীল ও সবুজ কাঁচের জানালা রয়েছে।মক্কা গেট কাঠামোর অধীনে, সৌদি সরকার মক্কা ও জেদ্দার চার লেনের আগত এবং বহির্গামী রাস্তার মধ্যে অনেক খেজুর গাছ লাগিয়েছেন।