‘ফেসবুক প্রোটেক্ট’ ফিচার চালু না করলে লক হয়ে যাবে অ্যাকাউন্ট

    0
    25

    ফেসবুক প্রোটেক্ট’ নামে নতুন একটি ফিচার চালু করলো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ইতোমধ্যে ব্যবহারকারীদের অনেকেই নোটিফিকেশনের মধ্যেমে ‘ফেসবুক প্রোটেক্ট’ নামে এ ফিচারের ম্যাসেজ পেয়েছেন। ২৮শে অক্টোবরের মধ্যে নোটিফিকেশনে পাওয়া এই ফিচারটি টার্ন অন বা চালু করতে হবে। তা না হলে ফেসবুকের অ্যাকাউন্ট লক হয়ে যাবে।

    বুধবার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানায়। ফেসবুকে নতুন এই ফিচারটি অ্যাড করার বিষয়ে ব্যাখ্যা দিয়েছে ফেসবুক।

    ফেসবুকের ওয়েবসাইটে বলা হয়েছে, বেশ কিছু অ্যাকাউন্টকে বাড়তি নিরাপত্তা দিতে তারা একটি নতুন ফিচার তৈরি করেছে। ওই ফিচারের নাম দেওয়া হয়েছে ফেসবুক প্রোটেক্ট। এটি একটি ভলানটারি (ঐচ্ছিক) প্রোগ্রাম যা নির্বাচনী প্রার্থী, তাদের প্রচারণা এবং নির্বাচিত প্রতিনিধিদের অ্যাকাউন্টকে বাড়তি সুরক্ষা দেবে।

    ফেসবুকের ওয়েবসাইটে আরও জানানো হয়, যারা এই ফিচারটি চালু করতে পারবেন তারা ফেসবুকের মাধ্যমেই তা জানতে পারবেন। যারা এর আওতায় পড়বেন তারা ফেসবুকের সেটিংসে গিয়ে সিকিউরিটি অ্যান্ড লগ-ইন অপশনে গেলে ফেসবুক প্রোটেক্ট নামে অপশন পাবেন। সেখান থেকে ফেসবুক প্রোটেক্ট অপশন অন করা যাবে।

    এই ফিচারের আওতায় অনুমোদনহীন কেউ ব্যবহারকারীর অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না। এছাড়া ফেসবুক যদি আপনার অ্যাকাউন্টে অনাকাঙ্ক্ষিত কোন লগ ইন শনাক্ত করে, তাহলে সেটি যে আপনি সেটা নিশ্চিত করতে অতিরিক্ত কিছু ধাপ পার করতে হবে। ফিচারটিতে লগ ইনের ক্ষেত্রে আরো কঠোর নিয়ম আরোপ করা হয়েছে।ফেসবুক ব্যবহারকারী এই ফিচার ব্যবহার করলে তার অ্যাকাউন্টট আরও দৃঢ় নিরাপত্তা সুরক্ষা পাবে যেমন টু-ফ্যাক্টর অথেনটিফিকেশন চালু হয়ে যাবে এবং সম্ভাব্য হ্যাকিংয়ের বিষয়ে নজর রাখা হবে।