ব্রয়লারের কেজি ২৫০ টাকা নিয়ে যা বললেন ভোক্তার ডিজি

    0
    11

    জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ.এইচ.এম. সফিকুজ্জামান ব্রয়লার মুরগির কেজি ২৫০ টাকা কেন তা খতিয়ে দেখতে বলেছেন। তিনি জানান, অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট মুরগির অযৌক্তিক মূল্য নির্ধারণ করছে। এ ক্ষেত্রে গোয়েন্দা সংস্থার নজরদারি বাড়ানোর দরকার। প্রত্যেক দোকানে মূল্য তালিকা লাগাতে হবে। অন্যথায় বাজার কমিটির বিরুদ্ধে নেয়া হবে ব্যবস্থাবৃহস্পতিবার (৯ মার্চ) ভোক্তা অধিদপ্তরের প্রধান কার্যালয়ের পাইকারি ও খুচরা পোল্ট্রি ব্যবসায়ীদের নিয়ে আলোচনায় এসব কথা বলেন অধিদপ্তরের ডিজি।

    এর আগে ভোক্তা অধিদপ্তর কয়েকদিন বিভিন্ন পাইকারি মুরগির বাজার, মুরগির দোকানে তদারকি কার্যক্রম পরিচালনা করে নানা ধরনের অনিয়ম পায়। এসব অনিয়মের উপযুক্ত ব্যাখ্যা দিতে ব্যবসায়ীদের অধিদপ্তরের তলব করা হয়েছিল।

    মহাপরিচালক বলেন, মুরগির উৎপাদন খরচ যেখানে ১৬৭ টাকা, সেখানে মুরগির (ব্রয়লার) দাম ২৫০ টাকা কেন তা বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনকে খতিয়ে দেখতে হবে। পাশাপাশি বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে মুরগির দাম ২৫০ টাকা নিয়ে বিশ্লেষণ করা দরকার। প্রাণিসম্পদ অধিদপ্তরকে মুরগির মূল্য নির্ধারণের বিষয়টি বিবেচনা করার প্রয়োজন। এ বিষয়ে সব সংস্থার সঙ্গে কথা বলবো।

    পোল্ট্রি মুরগির মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার বিষয়ে সুপারিশসহ একটি লিখিত প্রতিবেদন বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হবে বলেও জানান ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক।