সকাল থেকে কালুরঘাট সেতু বন্ধ,দুর্ভোগে জনগণ

    0
    71

    বোয়ালখালী(চট্টগ্রাম)প্রতিনিধি
    চট্টগ্রামের বোয়ালখালীতে পোশাক কারখানায় কর্মরত শ্রমিকদের বেতন ভাতার দাবিতে অন্দোলনরত শ্রমিকদের সাথে পুলিশের সংর্ঘষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় উভয় পক্ষের অন্তত অর্ধশতাধিক আহত হয়েছে। শ্রমিক আন্দোলনের ঘটনায় সকাল থেকে কালুরঘাট সেতুতে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। যানবাহন চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন নানা শ্রেণী পেশার মানুষ।
    সোমবার সকাল ৮টা থেকে বোয়ালখালীর কালুরঘাট সেতুর পূর্ব পাড়ে রিজেন্ট টেক্সটাইল মিলের সামনে এ ঘটনা ঘটেছে।
    প্রত্যক্ষদর্শীরা জানায়, গত তিন মাস ধরে শ্রমিকদের বেতন ভাতা বন্ধ রয়েছে। একাধিকবার শ্রমিকরা আন্দোলন করেছেন কোন লাভ হয়নি। শ্রমিকদের অন্দোলনের মুখে মালিক পক্ষ বৃহস্পতিবার বেতন ভাতা পরিশোধ করার কথা থাকলেও রবিবার রাতে কারখানা কয়েকদিনের জন্য বন্ধ ঘোষণা করেন নোটিশ টাঙ্গিয়ে দেন। সকালে কাজে এসে শ্রমিকরা যখন বিষয়টি জানতে পারেন তখন শ্রমিকরা ক্ষোভে ফুঁেস উঠেন। তারা কারখানার সামনে আন্দোলন শুরু করেন। শ্রমিকদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ লাঠির্চাজ করলে উভয় পক্ষের মধ্যে সংর্ঘষ বেধে যায়। এ সময় শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ও বালু নিক্ষেপ করেন। এতে চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার(পটিয়া),বোয়ালখালী থানার ওসি আবদুলসহ বেশ কয়েকজন পুলিশ আহত হলে শুরু হয় উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া। স্থানীয় ব্যবসায়িরা দোকানপাট বন্ধ করে দেন পথচারিরা দিকবিদিক ছুটেন। আরকান সড়কে টায়ার জালিয়ে শ্রমিকরা বিক্ষোভ করেন। ফলে শ্রমিকদের আন্দোলনের মুখে দক্ষিণ চট্টগ্রামের প্রবেশদ্বার কালুরঘাট সেতু বন্ধ থাকায় দুরপাল্লার যানবাহন আটকা পড়ে সেতুর দুপাড়ে দীর্ঘ যানযটের সৃষ্টি হয়। দুর্ভোগে পড়েন নানা শ্রেণী পেশার মানুষ। পায়ে হেঁটে সেতু পার হয়েও যানবাহন না পেয়ে দুর্দশায় পড়েন জন সাধারণ। বর্তমানে কালুঘট এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।
    প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. জসিম উদ্দিন তালুকদার বলেন, বোয়ালখালীর একটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক তিনি। প্রতিদিন শহর থেকে যাতায়াত করেন। একেতো প্রতিদিন কালুরঘাট একমুখী সেতুর নিত্য দুর্ভোগ তার উপর আবার শ্রমিক আন্দোলনে সেতুসহ যানবাহন চলাচল বন্ধ থাকায় তিন ঘন্টা দাঁড়িয়ে থাকতে হয়েছে তাকে।
    সিরাজুল ইসলাম ডিগ্রী কলেজের ছাত্র ইয়াছিন আরফাত বলেন, সকালে কলেজে যাওয়ার জন্য বের হয়ে কালুরঘাটে এসে দেখি রাস্তা বন্ধ যানবাহন চলছেনা। পুলিশ শ্রমিক মারামারি করছে কোন রকমে জান নিয়ে পালিয়ে কলেজে আসি।
    বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল করিম বলেন, পুলিশ পরিস্থিতি নিন্ত্রয়ণে আনার চেষ্টা চলছে। যান বাহন চলাচল সআভাবিক করতে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিতে চাইলে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ও চোখে বালু নিক্ষেপ করে এতে উর্ধ্বতন কর্মকর্তাসহ বেশ কয়েকজন পুলিশ আহত হয়।