সায়মা ওয়াজেদকে শিক্ষক হওয়ার প্রস্তাব দিয়েছে বিএসএমএমইউ 

    0
    23

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা কন্যা ও বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি সায়মা ওয়াজেদ হোসেন পুতুলকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিসঅর্ডার এন্ড অটিজম (ইপনা) বিভাগে অনারারি শিক্ষক হিসেবে যোগদানের প্রস্তাব দেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

    রোববার (৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আয়োজিত এক র‌্যালিতে তিনি এ তথ্য জানান।

    বিএসএমএমইউ উপাচার্য বলেন, অটিজম আক্রান্ত বিশেষ শিশুদের পুনর্বাসনের জন্য বিগত যেকোনো সময়ের চেয়ে বেশি উদ্যোগ নেয়া হয়েছে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার যোগ্য কন্যা, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অটিজম বিশেষজ্ঞ স্কুল সাইকোলজিস্ট, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক অ্যাডভাইসরি প্যানেলের বিশেষজ্ঞ ও বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি সায়মা ওয়াজেদ হোসেন পুতুলকে ধন্যবাদ। অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ আমরা আমাদের এখানে পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজমে (ইপনা) অনারারি শিক্ষক হিসেবে যোগদানের প্রস্তাব দেয়া হয়েছে।

    অটিজম নিয়ে বিএসএমএমইউর গবেষণার ফল তুলে ধরে বলেন, বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা দেখা গেছে প্রতি ১০ হাজার শিশুর মধ্যে ১৭ জন অটিজম সংক্রান্ত বিশেষ বৈশিষ্টসম্পন্ন রয়েছে। আমাদের এখানে অটিজম নিয়ে শিক্ষা-প্রশিক্ষণ, চিকিৎসা ও গবেষণার সুযোগ রয়েছে। তাই তাদের নিয়ে কেউ দুশ্চিন্তা না করে এই সুযোগকে কাজে লাগাতে হবে।

    আরও পড়ুন: কোন আইনে আছে নারী টিপ পরতে পারবে না, সংসদে সুবর্ণা মুস্তাফা

    বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এর মধ্যে ৪ এপ্রিল বৈজ্ঞানিক সেমিনার, ৫ এপ্রিল অটিজম বৈশিষ্টসম্পন্ন শিশুদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প, ৬ এপ্রিল অভিভাবক  প্রশিক্ষণ থেরাপীর আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের ইপনা।

    র‌্যালিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য  (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. জাহিদ হোসেন, কোষাধক্ষ্য অধ্যাপক ডা. মো. আতিকুর রহমান, শিশু নিউরোলজি বিভাগের চেয়ারম্যান ও ইপনার উপ-পরিচালক অধ্যাপক ডা. গোপেন কুমার কুন্ডু, ইপনার উপ-পরিচালক (একাডেমিক) ডা. কানিজ ফাতেমা, শিশু নিউরোলজিস্ট ডা. মাজহারুল মান্নান প্রমুখ।