৬৫ বছরে পা দিলেন গরীববান্ধব অর্থনীতিবিদ অধ্যাপক পারভেজ

    0
    39

    নিউজ ডেস্ক, সিএনএন বাংলাদেশ :: তিনি একাধারে একজন সফল শিক্ষক, সুষম সমাজ বিনির্মাণের স্বপ্নদ্রষ্টা, গরীববান্ধব সুষম সমাজ বিনির্মাণে আজীবন কাজ করার প্রত্যয় যার, মৌলিক চিন্তাবিদ, মননশীল লেখক, আজীবন যার অদম্য আগ্রহ গরিবের জীবন ও অর্থনীতি নিয়ে, সবসময় কাজ করছেন অসহায় মানুষের পক্ষে। এই দিনে তিনি ১৯৫৯ সালের ১৪ জুন চট্টগ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। দেশের মানুষের কাছে তিনি পরিচিত জাতীয় অধ্যাপক গরীববান্ধব অর্থনীতিবিদ হিসেবে। তিনি হলেন এনবিইআর’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ওয়ার্ল্ডওয়াইড নিউজ পোর্টাল সিএনএন বাংলাদেশ এর প্রধান উপদেষ্টা গরীববান্ধব অর্থনীতিবিদ অধ্যাপক সৈয়দ আহসানুল আলম পারভেজ।

    ৬৫ বছরে পা দিলেন সবার প্রিয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই প্রতিথযশা অধ্যাপক পারভেজ। তার পৈতৃক নিবাস চট্টগ্রামে। তাঁর পিতা ছিলেন একজন শিল্পপতি এবং মাতা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রাক্তন পরিচালক ডাক্তার হুসনে আরা। তারুণ্যের এই অভিভাবক দেশ-বিদেশে ব্যাংকিং ও বিনিয়োগ বিশেষজ্ঞ হিসেবে স্বীকৃত।

    ক্ষুধা ও গরীবী হটিয়ে মানুষের মুখে হাসি ফোঁটাতে চাওয়া বিরল মানুষ প্রফেসর পারভেজ। সোনার চামচ মুখে নিয়ে জন্মালেও অন্নহীন,বস্ত্রহীন,গৃহহীন মানুষদের পাশেই তিনি নিজের ঠিকানা করে নিয়েছেন। স্বাধীনতার আগে শোষণ ছিল এককেন্দ্রিক কিন্তু স্বাধীনতার পর বর্তমানে চতুর্মুখী শোষণে নিম্ন আয়ের ও দরিদ্র মানুষরা দিশাহারা! এই মহা-ক্রান্তিকালে তাদের পাশে যেন একমাত্র ওয়ান-ম্যান আর্মি হয়ে দাঁড়িয়ে আছেন অধ্যাপক পারভেজ।

    অধ্যাপক পারভেজ সেন্ট প্লাসিডস্ হাই স্কুল থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন চট্টগ্রাম কলেজ থেকে। এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইবিএস এ ১৯৮৫-১৯৮৮ সাল পর্যন্ত গবেষনা করেন। ৩৫ বছরের বেশি সময় ধরে তিনি দেশ-বিদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠদান করেছেন।

    ১৯৮৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যোগদানের মাধ্যমে তিনি শিক্ষকতা শুরু করেন। আন্তর্জাতিক মানসম্পন্ন নীতি বিশ্লেষক এবং দেশের একজন নেতৃস্থানীয় গবেষক অধ্যাপক সৈয়দ আহসানুল আলাম পারভেজ বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সিনিয়র অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৮৮ সাল থেকে আন্ডারগ্র্যাড অ্যান্ড পোস্টগ্র্যাড পর্যায়ে ব্যবসায় ও যোগাযোগ শিক্ষা দিয়ে আসছেন।

    অধ্যাপক পারভেজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পাশাপাশি চট্টগ্রাম ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজির বিজনেস ফ্যাকাল্টির সাবেক ভাইস-ডিন, চট্টগ্রাম প্রিমিয়ার ইউনিভার্সিটির আইবিবিটির ভাইস রেক্টর, রুপালী ব্যাংকের পরিচালক, দেশের শীর্ষ স্থানীয় ব্যাংকিং প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ভাইস চেয়ারম্যান এবং সাধারণ বীমা কর্পোরেশনের পরিচালক ছিলেন।

    এছাড়াও তিনি বিজনেস স্টাডিজ সেন্টার ফর এআইএম এক্সপ্লোরার এর সম্পাদক, ভারতের মহামায়া কারিগরি ইউনিভার্সিটির ইউপি, চট্টগ্রাম মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ডিরেক্টর, সেন্টার ফর গুড গভর্নেন্স, চট্টগ্রাম এবং ন্যাশনাল ব্যুরো অব ইকোনোমিকস রিসার্চ (এনবিইআর) এর চেয়ারম্যান।

    অধ্যাপক পারভেজের একাডেমিক ও পেশাগত স্বার্থগুলিতে রাজনীতি, অর্থনীতি, যোগাযোগ এবং প্রশাসন অন্তর্ভুক্ত। দেশে এবং বিদেশে বিভিন্ন বিখ্যাত জার্নাল এবং সংবাদপত্রে তাঁর অনেক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

    পারিবারিক কারণে বহুমুখী চিন্তা ও কর্মের মধ্যে বেড়ে ওঠা দেশের অধ্যাপকদের মধ্যে তত্ত্ব ও অনুশীলনে নিয়োজিত একজন তিনি। তার চিন্তাভাবনা নিয়ে লিখেছেন বই। বইয়ের নাম সুষম সমাজ বিনির্মাণ।

    সবসময়ই গরীব মানুষের পাশে থাকছেন জাতীয় অধ্যাপক পারভেজ। পুরোবছরজুড়ে তার সাহায্য পৌছেঁ যায় অসহায় মানুষের হাতে হাতে। চট্টগ্রামের বিভিন্ন স্বেচ্ছ্বাসেবী সংগঠনের মাধ্যমে সারাবছর চলে তার সহায়তা কার্যক্রম।

    বয়সকে তুড়ি দিয়ে উড়িয়ে তিনি এখনো জ্ঞানের মশাল জ্বালিয়ে যাচ্ছেন, কাজ করে যাচ্ছেন গরীব মানুষের জন্য। দেশের আনাচে-কানাচে ছড়িয়ে দিচ্ছেন জ্ঞানের আলো। সবসময় পাশে থাকছেন অসহায় মানুষের, কাজ করে যাচ্ছেন সুষম সমাজ বিনির্মাণে। শুভ জন্মদিন আমাদের ‘আশার বাতিঘর’ খ্যাতিমান গরীববান্ধব অর্থনীতিবিদ অধ্যাপক সৈয়দ আহসানুল আলম পারভেজ। জন্মদিনে ওয়ার্ল্ডওয়াইড নিউজ পোর্টাল CNN Bangladesh পরিবারের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।