৬ মাসের মধ্যে খাদ্যবান্ধব কর্মসূচির স্মার্টকার্ড প্রবর্তন: খাদ্যমন্ত্রী

    0
    12

    ২০৩০ সালের মধ্যে খাদ্যশস্য সংরক্ষণ সক্ষমতা ৩৫ লাখ মেট্রিক টনে উন্নীত হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। মঙ্গলবার (১৯ অক্টোবর) মানিকগঞ্জের শিবালয়ে উপজেলা পরিষদ মিলনায়তনে মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে এক প্রকল্পের উপকারভোগীদের হাউজহোল্ড সাইলো বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

    ‘দেশের বিভিন্ন স্থানে দরিদ্র, অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং দুর্যোগপ্রবণ এলাকার জনগোষ্ঠীর নিরাপদ খাদ্য সংরক্ষণে হাউজহোল্ড সাইলো সরবরাহ’ শীর্ষক এ প্রকল্প নিয়েছে সরকার।

    সাধন চন্দ্র মজুমদার জানান, সম্প্রতি একনেকে ৩০টি সাইলো নির্মাণের অনুমতি পাওয়া গেছে।খাদ্যবান্ধব কর্মসূচিতে আগামী ৬ মাসের মধ্যে স্মার্টকার্ড প্রবর্তন করা হবে। এটি বাস্তবায়ন হলে খাদ্যসহায়তা বিতরণে আরও সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

    তিনি বলেন, সরকার খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ২০০ পেডি সাইলো নির্মাণের উদ্যোগ নিয়েছে। আধুনিক এ সাইলোগুলো হবে ৫ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার। কৃষকের ভেজা ধান সংগ্রহ করে এখানে প্রক্রিয়াকরণ হবে। এতে তাদের নায্যমূল্য নিশ্চিত হবে।

    উল্লেখ্য, মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে এ প্রকল্পের আওতায় দেশের ৮ বিভাগে ২৩ জেলার ৫৫ উপজেলায় মোট ৩ লাখ পারিবারিক সাইলো বিতরণ করা হবে। মানিকগঞ্জের ৩ উপজেলায় মোট ১৩ হাজার পিস পারিবারিক সাইলো পর্যায়ক্রমে দেয়া হবে।

    এর মধ্যে শিবালয়ে ৫ হাজার পিস, দৌলতপুরে ৪ হাজার পিস এবং হরিরামপুরে ৪ হাজার পিস পারিবারিক সাইলো বিতরণ করা হবে। দুর্যোগকালে প্রতিটি পারিবারিক সাইলোতে ৪০ কেজি ধান বা ৫৬ কেজি চাল অথবা ৭০ লিটার পানি সংরক্ষণ করা যাবে।