চট্টগ্রামে ভোটার তালিকা হালনাগাদে শর্ত বাতিলের দাবি 

    0
    8
    চট্টগ্রামে ভোটার তালিকা হালনাগাদে শর্ত বাতিলের দাবি

    সারা দেশের ন্যায় তিন পার্বত্য জেলায় শুরু হয়েছে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি। নতুন করে ভোটার হতে নির্বাচন কমিশন থেকে কিছু শর্ত বেঁধে দেয়া হয়। সেই শর্ত বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

    মঙ্গলবার (৭ জুন) সকালে শহরের একটি রেস্টুরেন্টে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

    সংবাদ সম্মেলনে উপস্থিতি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাব্বির আহমদে, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলেয়মান, আবু বক্কর সিদ্দিক, পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের সিনিয়র সহ-সভাপতি মো. হাবীব আজম প্রমুখ।

    সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলেয়মান।

    তিন পার্বত্য জেলায় ভোটার হতে নির্বাচন কমিশন থেকে আলাদা কিছু শর্ত দেয়া হয়েছে। বিশেষ করে স্থায়ী বাসিন্দা প্রমাণে ইউপি চেয়ারম্যান বা পৌরসভা মেয়রের সনদের বাইরে প্রথাগত সনদ চাওয়া হয়েছে। আঞ্চলিক দলের চাপে পাহাড়ে বসবাসরত বাঙালিদের হেডম্যান-কারবারিদের স্থায়ী বাসিন্দা সনদ প্রদানে বাধা দেয়া হচ্ছে। সরকার পার্বত্য এলাকায় ভূমি বন্দোবস্তই বন্ধ রয়েছে ১৯৮৯ সাল থেকে। কিন্তু নির্বাচন কমিশন হতে নাগরিকত্ব প্রমাণে ভূমির দলিল প্রদানের অদ্ভুত শর্ত জুড়ে দেয়ায় ভূমি থাকার পরও ভূমিহীন উল্লেখ করতে হচ্ছে ভোটারদের ভোটার তালিকায়।

    আরও পড়ুন: সীতাকুণ্ডের আগুন নিয়ন্ত্রণে: সেনাবাহিনী

    নির্বাচন কমিশনের দেয়া শর্ত মানতে পারছে বিধায় অনেকে নাগরিক অধিকার ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করেতে পারছে না। চলমান ভোটর তালিকা হালনাগাদ কার্যক্রমে পার্বত্য চট্টগ্রামের জন্য আলাদা করে দেয়া শর্ত বাতিল পূর্বক এই অঞ্চলের হালনাগাদ কার্যক্রমের সময়সীমা আরও ১০ দিন বৃদ্ধি করার জোর দাবি জানানো হয়।

    শর্ত বাতিল করা না হলে কঠোর কর্মসূচি ঘোষণার হুমকিও দেয়া হয় সংবাদ সম্মেলন থেকে।