এবছর হজের ন্যূনতম বয়স নির্ধারণ করে দিল সৌদি আরব

    0
    30

    আব্দুল্লাহ আল মামুন, আন্তর্জাতিক প্রতিবেদক :
    এবছর হজের উদ্দেশ্যে সৌদি আরব যেতে ইচ্ছুক হজযাত্রীদের হজ করার জন্য ন্যূনতম বয়স সীমা নির্ধারণ করে দিয়েছে সৌদি হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

    গত সোমবার মন্ত্রণালয়টির একটি বিবৃতিতে বলা হয়েছে, চলতি বছর হজের ভিসা পেতে হলে যাত্রীর বয়স অন্তত ১২ বছর হতে হবে।১২ বছরের কম বয়সি কোনো যাত্রী কিংবা যাত্রীর তরফ থেকে কেউ হজের ভিসার জন্য আবেদন করলে তা গ্রহণ যোগ্য হবে না।
    বিবৃতিতে আরও বলা হয়,এ বছর যারা হজ করার পরিকল্পনা করেছেন তাদের নিবন্ধনকরণের ব্যাপারটিতে গুরুত্ব বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার,বিশেষ করে যারা এবারই প্রথবারের মতো হজ করার নিয়াত করেছেন,ভিসা পেতে হলে তাদের অবশ্যই তাদের প্রথমে নিবন্ধন করতে হবে।
    এই নিবন্ধনের জন্য ‘আবশের’ নামে একটি অ্যাপও চালু করেছে সৌদি আরব সরকার। চলতি বছর হজের মৌসুম শুরু হবে জুনের শেষদিক থেকে।হজ পালনে ইচ্ছুতদের অন্তত ২ মাস আগে এই অ্যাপটিতে নিজেদের নাম নিবন্ধন করতে হবে।
    সৌদির নাগরিক ও বাসিন্দাদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মানুষ প্রতি বছর হজ পালন করতে সৌদিআরবে আগমন করেন।করোনা মহামারির কারণে গত ২ বছর সীমান্ত বিধিনিষেধ জারি থাকায় বিদেশি হজযাত্রীরা হজ করতে যেতে পারেননি সৌদিতে।
    হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের মঙ্গলবারের বিবৃতিতে বলা হয়েছে- এখন থেকে আর বিদেশি হজযাত্রীদের কোনো বিধিনিষেধের সম্মুখে পড়তে হবে না।