অবৈধ ইসরায়েলি বসতি নির্মাণের বিরুদ্ধে আওয়াজ তুলল বাইডেন প্রশাসন

    0
    12

    বন্ধুপ্রতীম যুক্তরাষ্ট্রকে আর আগের মতো পাশে পাচ্ছে না ইসরায়েল। আর তাই পশ্চিম তীরে ইসরায়েলের অবৈধ বাড়ি তৈরির বিরোধিতা করেছে বাইডেন প্রশাসন। খবর ডয়চে ভেলে’র।

    খবরে বলা হয়, পশ্চিম তীরে ইসরায়েলের বাড়ি তৈরির প্রকল্প যুক্তরাষ্ট্র সমর্থন করে না বলে মঙ্গলবার স্পষ্ট জানিয়ে দিয়েছে হোয়াইট হাউস। ইসরায়েলকে ওই প্রকল্প বন্ধ করার পরামর্শও দেয়া হয়েছে।

    ফিলিস্তিনির ভূমি পশ্চিম তীর দীর্ঘদিন ধরেই অবৈধভাবে দখল করে রেখেছে ইহুদিবাদি ইসরায়েল। আন্তর্জাতিক আইনের চোখে ওই জমি ফিলিস্তিনের। কিন্তু যত দিন যাচ্ছে পশ্চিম তীরে নিজেদের আধিপত্য বাড়াচ্ছে ইসরায়েল। সম্প্রতি সেখানে আরও ১৩০০ ফ্ল্যাটের হাউসিং তৈরির টেন্ডার হয়েছে।

    হোয়াইট হাউসের মুখপাত্র নেড প্রাইস এর তীব্র বিরোধিতা করেছেন। মঙ্গলবার সাংবাদিকদের তিনি জানিয়েছেন, ইসরায়েলের এই কাজের বিরোধিতা করে যুক্তরাষ্ট্র। এর ফলে টু স্টেট সমাধানের যে চেষ্টা চলছে, তা ক্ষতিগ্রস্ত হবে। ওই অঞ্চলে উত্তেজনা আরো বৃদ্ধি পাবে।

    ইসরায়েলের নতুন সরকারের আবাসমন্ত্রী, কট্টর ইহুদিপন্থি দলের নেতা জিব এলকিন বলেছেন, পশ্চিম তীরে ইহুদিদের অস্তিত্ব তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই লক্ষ্যেই এগোচ্ছে সরকার।