আমিরাতে মিশনে বাংলাদেশের ৫১ তম বিজয় দিবস উদযাপন

    0
    12

    মোহাম্মদ ইরফানুল ইসলাম
    সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি :

    সংযুক্ত আরব আমিরাতের আবুধাবী দূতাবাস ও দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে বাংলাদেশের ৫১ তম বিজয় দিবস উদযাপন করা হয়েছে।

    আজ শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে আবুধাবি দূতাবাস ও দুবাই কনসুলেট প্রাঙ্গণে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচির সূচনা হয়। এ সময় আমিরাতে বসবাসকারী বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী এবং আঞ্চলিক সংগঠনের নেতা, নতুন প্রজন্মের শিশু-কিশোররা এবং মিশন কর্মকর্তা-কর্মচারীসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

    জাতীয় পতাকা উত্তোলনের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে শহিদদের বিদেহী আত্মার মাগফিরাত ও বাংলাদেশের শান্তি ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

    পবিত্র কুরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আলোচনা সভা শুরু হয়। এরপর মহান মুক্তিযুদ্ধে শাহাদত বরণ কারী সকল শহিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

    মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্যের উপর বিশেষ আলোচনা পর্বে অংশ নেন প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি, নারী নেতা, নতুন প্রজন্মের শিশু কিশোর এবং বাংলাদেশ কমিউনিটির নেতারা।

    দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে অনুষ্ঠিত বিজয় দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, মুক্তিযোদ্ধা বিরোধী এবং স্বাধীনতা বিরোধীরা ঐক্যবদ্ধ কিন্ত আমাদের মধ্যে অনেক বিভাজন। তাই আমাদের এক্যবদ্ধ হতে হবে।

    এসময় তিনি আরো বলেন, আপনার পছন্দ অপছন্দের উপর নির্ভর করে অনেক সময় আপনারা যে কাউকে কোন প্রমাণ ছাড়া রাজাকার বানিয়ে দেন। কে বি এন পি কে জামাত করে এটি যদি আপনার পছন্দের উপর নির্ভর করে তাহলে আপনিতো দরজা বন্ধ করে দিলেন। আপনারা বঙ্গবন্ধুর দিকে নজর দিয়ে দেখেন। ১৯৭১ সালে অনেকেই মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল। কিন্তু বঙ্গবন্ধু তাদেরকে সাধারণ ক্ষমা করে দিয়েছিল। শুধুমাত্র যারা নের্তৃত্ব দিয়েছে, অগ্নিসংযোগ করেছে, যারা নারীদের দর্শন করেছে তাদের ক্ষমা করেনি।

    এসময় আগত অতিথিরা মহান বিজয় দিবসে বঙ্গবন্ধুর আদর্শকে হৃদয়ে ধারণ করে বাংলাদেশের উন্নয়ন অব্যাহত রাখার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন।