আসিয়ানের সঙ্গে সম্পর্ক জোরদার করতে চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী

    0
    16

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ভৌগোলিকভাবে আসিয়ানের নিকটতম প্রতিবেশী উল্লেখ করে গুরুত্বপূর্ণ এই আঞ্চলিক সংস্থার সঙ্গে প্রাতিষ্ঠানিক সম্পৃক্ততা জোরদার করে তুলতে গভীর আগ্রহ প্রকাশ করেছেন। এছাড়া বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিতের জন্য আসিয়ানের পক্ষ থেকে সমর্থন চেয়েছেন তিনি।

    শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ ও ফিলিপাইনের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো রোয়া দুতের্তেকে দেয়া এক বাণীতে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    বাংলাদেশের প্রধানমন্ত্রী গত ৫০ বছরে দেশের অভূতপূর্ব আর্থ-সামাজিক অর্জনের কথা উল্লেখ করেন। এছাড়া আগামী প্রজন্মের জন্য ন্যায়ভিত্তিক, একটি নিরাপদ ও টেকসই বিশ্ব নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন তিনি।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিলিপাইনের প্রেসিডেন্টকে বলেন, বিশ্বের অন্যতম সফল অর্থনীতিতে বাংলাদেশ রূপান্তরিত হওয়ার মাধ্যমে দক্ষিণ এশীয় অঞ্চল ও এর আশপাশের অঞ্চলসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

    এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭২ সালের ২৪ ফেব্রুয়ারি স্বাধীন বাংলাদেশ ফিলিপাইন সরকারের স্বীকৃতির কথা স্মরণ করে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

    এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিলিপাইনের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে ১৯৭৩ সালে টোকিও থেকে ফেরার সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যানিলায় যাত্রাবিরতির কথাও স্মরণ করেন।