র‌্যাবের বর্তমান ও সাবেক ডিজিসহ ৬ জনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

    0
    59

    বর্তমান পুলিশ প্রধান ও র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের সাবেক মহাপরিচালক ড. বেনজীর আহমেদ এবং র‍্যাবের বর্তমান মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুনসহ বাহিনীর ৬ জন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ।

    শুক্রবার (১০ ডিসেম্বর) মার্কিন রাজস্ব মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

    বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ সরকারের মাদকবিরোধী অভিযানের অংশ হিসাবে র‌্যাবের বিরুদ্ধে মানবাধিকারের চরম লঙ্ঘনের অভিযোগ রয়েছে৷ এর ফলে আইনের শাসন, মানবাধিকার, বিভিন্ন মৌলিক স্বাধীনতা এবং বাংলাদেশের জনগণের অর্থনৈতিক সমৃদ্ধি ক্ষুণ্ণ করার মাধ্যমে মার্কিন জাতীয় নিরাপত্তা স্বার্থ হুমকিতে পড়েছে।

    অন্য কর্মকর্তারা হলেন– র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) খান মোহাম্মদ আজাদ, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) তোফায়েল মুস্তাফা সারওয়ার, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) মো. জাহাঙ্গীর আলম ও সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) মো. আনোয়ার লতিফ খান।

    একই সঙ্গে র‌্যাবের সাবেক মহাপরিচালক ও বর্তমান পুলিশ প্রধান ড. বেনজীর আহমেদের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে ভিসা নিষেধাজ্ঞাও জারি করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। এই নিষেধাজ্ঞা কার্যকর থাকাকালে দেশটিতে প্রবেশ করতে পারবেন না তিনি।