সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া এলেন চট্টগ্রামে কালুরঘাট জেলেপাড়ায়

    0
    16

    সিনিয়র রিপোর্টার চট্টগ্রাম ,,চট্টগ্রাম সফরে আসেন সুইডেনের রাজকুমারী ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। জাতীয় নগর দারিদ্র্য হ্রাসকরণ কর্মসূচির আওতায় নানা প্রকল্প পরিদর্শন করেছেন সুইডেনের রাজকুমারী ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। বাংলাদেশে তাঁর চার দিনের সফরে মঙ্গলবার (১৯ মার্চ) বিকেলে কালুরঘাটে ইউএনডিপির প্রকল্প পরিদর্শন করেন। ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে তিনি এ সফর করেন। প্রিন্সেস জলবায়ু অভিঘাতের ফলে বাস্তুচ্যূত জনগোষ্ঠীর জীবনযাত্রার মান পরিদর্শন করেন এবং স্থানীয় সফল নারীদের সঙ্গে কথা বলেন।  

    জাতীয় নগর দারিদ্র্য হ্রাসকরণ কর্মসূচির আওতায় কালুরঘাটের দক্ষিণ জেলেপাড়া ওয়ার্ডে এলজিডি, যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) ও ইউএনডিপির অর্থায়নে এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের সহায়তায় জলবায়ু সহিষ্ণু পৌর অবকাঠামো তহবিলের (সিআরএমআইএফ) মাধ্যমে বিভিন্ন জলবায়ু সহিষ্ণু অবকাঠামো নির্মিত হয়। এ প্রকল্পের মধ্যে রয়েছে ১১৫ দশমিক ৮৫ মিটার রিটেইনিং ওয়াল, ১১৫ দশমিক ৮৫ মিটার ভরাট রাস্তাসহ সিসি রাস্তা, ৪ দশমিক ৫৭ মিটার স্লুইস গেট, ১৫০টি বৃক্ষরোপণ, ৪৮ দশমিক ৭৮ মিটার ফুটপাত ও ৬ দশমিক ১০ মিটার সিঁড়ি। প্রকল্পের মোট ব্যয় ৮২ লাখ ৪৮ হাজার ৬৫৮ টাকা যার মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের অনুদান ৭ লাখ ৫০ হাজার টাকা এবং ইউএনডিপির অর্থায়ন ৭৪ লাখ ৯৮ হাজার ৬৫৮ টাকা। প্রকল্পগুলোর মধ্যে রয়েছে জলবায়ু সহিষ্ণু বাঁধ, কমিউনিটি ল্যাট্রিন, প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি পেইভমেন্ট টাইলস দ্বারা নিমার্ণাধীন ফুটপাত এবং কম খরচে জলবায়ু সহিষ্ণু ফেরো সিমেন্ট দিয়ে তৈরি ঘর।

    জলবায়ু অভিঘাতের ফলে বাস্তুচ্যূত জনগোষ্ঠীর জীবনযাত্রার মানোন্নয়নে বিভিন্ন ভাগে প্রকল্পের মাধ্যমে অনুদান দেওয়া হয়েছে। এর মধ্যে ব্যবসায়ের জন্য ২২ জন, শিক্ষার জন্য ১৪ জন, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণে ১১ জন এবং পুষ্টি অনুদানে ১৩ জন উপকারভোগী রয়েছেন। 

    প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত স্থানীয় সফল নারীরা তাদের সফলতার কথা প্রিন্সেসকে শোনান। প্রিন্সেস তাদের কথা মনোযোগ সহকারে শুনেন এবং উপকারভোগীদের সফলতার প্রশংসা করেন। তিনি তাদের লড়াকু মনোভাবেরও প্রশংসা করেন। 

    পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র রেজাউল করিম চৌধুরী, ইউএনডিপির আন্তর্জাতিক প্রকল্প ব্যবস্থাপক যোগেশ প্রাধানং এ সময় উপস্থিত ছিলেন।  

    বিকেলে প্রিন্সেস নগরের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন পরিদর্শনে যান। প্রিন্সেস সেখানে ইউএনডিপি কর্তৃক সমর্থিত শিক্ষার্থীদের ‘ইনোভেটিভ ট্রেনিং কোর্স’সহ বিভিন্ন কার্যক্রম প্রত্যক্ষ করেন এবং তাদের সঙ্গে মতবিনিময় করেন। ইউনিভার্সিটিতে তিনি তাঁর নামে নামকরণকৃত ‘ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া রুম’ উদ্বোধন করেন।  

    এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ইউনিভার্সিটির ভিসি রুবানা হক, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এবং ইউনিভার্সিটির ফ্যাকাল্টিরা উপস্থিত ছিলেন।