সৌদিতে অর্থ পাচার অপরাধে প্রবাসীসহ ৩জনের ১৮বছর জেল ও ৫লক্ষ রিয়াল জরিমানা

    0
    17

    আব্দুল্লাহ আল মামুন ( আন্তর্জাতিক ) প্রতিবেদক : সৌদি আরবের একটি আদালত অর্থ পাচারে দোষী সাব্যস্ত হওয়ায় দুই সৌদি নাগরিকসহ একজন প্রবাসী আরব নাগরিককে ১৮ বছরের কারাদণ্ড এবং ৫ লক্ষ সৌদি রিয়াল জরিমানা করেছে।

    আদালত অপরাধের সাথে জড়িত অনুরূপ মূল্যের অর্থ বাজেয়াপ্ত করার পাশাপাশি প্রবাসীকে জেল এবং জরিমানা প্রদানের পরে নিজ দেশে নির্বাসনের নির্দেশ দিয়েছে।

    পাবলিক প্রসিকিউশনের একটি সরকারী সূত্র জানিয়েছে যে,অর্থনৈতিক অপরাধ শাখার তদন্তের ফলে অর্থ পাচারের সাথে জড়িত তিন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

    তদন্তে জানা গেছে যে, দুই সৌদি বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্য নিবন্ধন খোলেন, এই সত্তার জন্য ব্যাংক অ্যাকাউন্ট খোলেন এবং প্রবাসীর কাছে হস্তান্তর করেন যাতে তিনি এই সংস্থার নামে লেনদেন করতে সক্ষম হন।

    বিবাদী এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানের অ্যাকাউন্টের উপর পরিচালিত আর্থিক তদন্তে এটি প্রকাশ করা হয়েছে যে প্রবাসী অ্যাকাউন্টগুলিতে বিপুল পরিমাণ অর্থ জমা করেন এবং সৌদি আরবের বাইরে স্থানান্তর করেছিলেন। তহবিলের উৎস যাচাই করতে গিয়ে দেখা গেছে সেগুলো অবৈধ।অভিযুক্তরা এর সত্যতা গোপন করেছে এবং এটিকে একটি বৈধ উৎস বলে প্রকাশ করেছে।

    আসামীদের গ্রেফতার করা হয় এবং উপযুক্ত আদালতের সামনে বিচার প্রক্রিয়ার শিকার হয় এবং অবশেষে তাদের বিরুদ্ধ এই রায় দেন আদালত।