হিজাবের পক্ষ নেয়ায় বিজেপি নেতাদের তোপের মুখে মালালা

    0
    12

    হিজাব ইস্যুতে ভারতের কর্ণাটক এখন বেশ সরগরম। সেই ইস্যুতে তেতে উঠেছে পুরো ভারত। তার আঁচ লেগেছে পার্শ্ববর্তী দেশগুলোতে। মঙ্গলবার হিজাব পরা এক কিশোরী মুসকান খানের দিকে গেরুয়া উত্তরীয় পরা একদল যুবক যেভাবে তেড়ে আসে, তাতে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে।

    বিবিসি জানিয়েছে, ওই ঘটনার পর ভারতের ভেতরে ও বাইরে আলোচনার ঝড় ওঠে। বাকযুদ্ধে জড়িয়ে পড়েন ভারতের রাজনৈতিক নেতারা। তবে হিজাব ইস্যুতে নোবেল বিজয়ী পাকিস্তানি বংশোদ্ভূত মালালা ইউসুফজাইয়ের এক টুইট স্পর্শকাতর এই বিতর্কে নতুন মাত্রা যোগ করেছে।

    মালালা বুধবার (৯ ফেব্রুয়ারি) এক টুইটে লিখেছেন, হিজাব পরার কারণে মেয়েদের স্কুলে ঢুকতে না দেয়া ভয়ঙ্কর ব্যাপার। বেশি কাপড় বা কম কাপড়, যেকোনো অছিলাতেই নারীদের পণ্য বানানোর প্রবণতা চলছেই। নারী শিক্ষার পক্ষে আন্দোলনে বিশ্বজুড়ে খ্যাতি পাওয়া মালালা তার টুইটে ‘মুসলিম নারীদের কোণঠাসা করা’ বন্ধ করতে ভারতীয় নেতাদের প্রতি আহ্বান জানান।

    মালালার এই টুইট প্রকাশের পর থেকেই তা নিয়ে ভারতে ব্যাপক প্রতিক্রিয়া হচ্ছে। দেশটির শীর্ষস্থানীয় সব মিডিয়ায় মালালার টুইট নিয়ে রিপোর্ট হয়েছে। সরগরম হয়েছে সোশ্যাল মিডিয়া। হাজার হাজার মানুষ পক্ষে-বিপক্ষে মন্তব্য করছেন। তবে ভারতের ক্ষমতাসীন হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপির সঙ্গে সংশ্লিষ্টরা অবশ্য এই টুইটের জন্য মালালার ওপর খড়গহস্ত হয়েছেন।

    বিজেপি নেতা কপিল মিশ্র এক টুইটে মালালার তীব্র সমালোচনা করে লিখেছেন, আফগানিস্তান, ইরান, পাকিস্তানে হিজাব না পরার জন্য মুসলিম নারীদের হত্যা করা হচ্ছে। শুধু হিন্দু বা শিখ হওয়ার কারণে পাকিস্তানে নারীদের হত্যা করা হচ্ছে। এসব নিয়ে তিনি (মালালা) কখনই একটি শব্দও উচ্চারণ করেননি।

    দিল্লিতে হিন্দু-মুসলিম দাঙ্গায় উসকানি দেয়ার অভিযোগ থাকা বিজেপির এই নেতা আরও বলেন, মালালার ‘কট্টর ইসলামী জিহাদি এজেন্ডা’ রয়েছে। আরেক বিজেপি নেতা মনজিন্দর সিং সিরসা তার এই টুইটে প্রশ্ন তুলেছেন পাকিস্তানে ‘হিন্দু মেয়েদের জোর করে ধর্মান্তরিত করা’ নিয়ে কেন কথা বলেন না মালালা।

    তিনি বলেন, এটা বিস্ময়কর যে পাকিস্তানে হিন্দু ও শিখ নারীদের জবরদস্তি ধর্মান্তরকরণের মতো গুরুত্বপূর্ণ ইস্যুতে মালালা কখনই কথা বলেননি, অথচ আসল তথ্য যাচাই না করেই তিনি আজ টুইট করলেন।